About Me

header ads

আগামী ১৫ অক্টোবর এডিসি এলাকায় ২৪ ঘণ্টা বনধের ডাক দিল আইপিএফটি!

ডেস্কও ওয়েব ডেস্কঃ স্বশাসিত জেলা পরিষদ নির্বাচন সামনে আসতেই ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা বা আইপিএফটি তাদের পৃথক রাজ্য ত্রিপরাল্যান্ড নিয়ে তাদের পুরোনো দাবি জানাল।

বুধবার ত্রিপরাল্যান্ডের দাবিতে আইপিএফটি নেতারা ২৪ ঘণ্টা বনধের ডাক দিয়েছে। লক্ষ্যনীয় ২০১৮ নির্বাচনের পর থেকে আইপিএফটি ত্রিপরাল্যান্ড বা পৃথক রাজ্যের জন্য তেমন একটা সরব হয়নি।

বুধবার আগরতলা প্রেস ক্লাবে আইপিএফটি মুখপাত্র মঙ্গল দেববর্মা জানান, আগামী ১৫ অক্টোবর সকাল ৬ টা থেকে ১৬ অক্টোবর সকাল ৬টা পর্যন্ত স্বশাসিত জেলা পরিষদ অঞ্চলে ২৪ ঘণ্টা বনধ পালিত হবে। ত্রিপরাল্যান্ডের দাবিতে তাদের এই বনধ সর্বাত্মক করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখযোগ্য, ২০১৮ সালে বিজেপির সঙ্গে জোট বেধে আইপিএফটি গত নির্বাচনে লড়েছিল। আইএফটির বরাবরের দাবি ছিল পৃথক রাজ্য বা ত্রিপরাল্যান্ড। যদিও তাদের জোট সঙ্গী বিজেপি সবসময়ই এই দাবির বিরোধীতা করে এসেছে।

গত নির্বাচনের আগে বিজেপি আইপিএফটি কোনো দলকেই যুগ্মভাবে সাংবাদিক বৈঠক ডাকতে দেখা যায়নি। নির্বাচনের আগে আইপিএফটি পৃথক রাজ্যের দাবিতে ত্রিপুরার বিভিন্ন অংশে রাস্তা অবরোধ সহ একাধিক কার্যকলাপ করেছে।

উল্লেখ্য ২০১৭ সালে বারামুড়ায় ১০ দিন ধরে জাতীয় সড়র অবরোধ করে রেখেছিল আইপিএফটি। ২০১৭তে মন্দাইতে রাস্তা অবরোধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিহত হন সাংবাদিক শান্তনু ভৌমিক। খুমলুং এলাকা থেকে নিখোঁজ হয়ে যান গাড়িচালক জীবন দেবনাথ। নিখোঁজের ৪৮ দিন পর তাঁর মৃতদেহ উদ্ধার হয়।

কিন্তু ২০১৮ তে বিজেপির সঙ্গে জোট করার পর আইপিএফটি পৃথক রাজ্যের দাবি নিয়ে শোরগোল বন্ধ হয়ে যায়। স্বশাসিত জেলা পরিষদের নির্বাচন এগিয়ে আসতেই ত্রিপরাল্যান্ডের পুরোনো দাবি নিয়ে আবার সরব হতে থাকে এই দলটি। এডিসি নির্বাচনের কারণে ত্রিপুরাতে রাজনৈতিক অস্থিরতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। চলতি বছর ১৭ মে স্বশাসিত জেলা পরিষদের মেয়াদ শেষ হয়ে যায়। করোনার কারণে নির্বাচন সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য