About Me

header ads

কৃষি বিলের প্রতিবাদে জেলা শাসকের নিকট স্মারকলিপি দিলেন কৃষকরা!

ডেস্কও ওয়েব ডেস্কঃ নতুন কৃষি বিলের বিরুদ্ধে আট দফা দাবি নিয়ে উত্তর ত্রিপুরার জেলাশাসকের নিকট ০৫ই অক্টোবর স্মারকলিপি দিল বেঙ্গলি কৃষক সমাজ ও বেঙ্গলি শ্রমজীবী সমাজ। দুই সংগঠন কৃষিবিলের তীব্র বিরোধিতা করে বলে বিলটি তৈরি হয়েছে কৃষকদের শোষণ করার উদ্দেশে।

উৎপাদক সমবায় ও গ্রাহ সমবায় ব্যবস্থা গড়ে তুলে কালোবাজারির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা, বীজে-সার-কীটনাশকের গুণগত মান উন্নয়ন করা, হিমঘর ঘরে তোলা, কৃষকদের স্বল্প সূদে ঋণ দেওয়া-সহ ৮ দফা দাবি জানিয়ে কৃষকরা স্মারকলিপি দেয়। লোকসভায় কৃষিবিল পাশের বিরুদ্ধে প্রতিবাদ করা হয়।

তাঁদের আরও দাবি, বিলটি নিয়ে অনেক দ্বন্দ্ব আছে। তাই তা সিলেক্ট কমিটির হাতে পাঠিয়ে সংশোধন করা হোক। এই বিল কৃষিক্ষেত্রে উদারীকরণ আনছে ও চুক্তিভিত্তিক চাষকে আইনের কাঠামোয় বাঁধছে। মাণ্ডির বাইরে চাষীরা উৎপাদিত দ্রব্য বিক্রি করলে রাজস্বের বড় ক্ষতি হবে।

ফার্মার্স এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন এগ্রিমেন্ট অন প্রাইস অ্যাসুরেন্স অ্যান্ড ফার্ম সার্ভিসেস বিল ২০২০ ও ফার্মার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রমোশন এ্যান্ড ফ্যাসিলিটেশন) বিল ২০২০ রাজ্য সভায় বিরোধীদের আপত্তির মধ্যেই ধ্বনি ভোটে পাশ হয়েছিল। যদিও সব বিরোধী দল ও কৃষকরা বিলের বিরোধিতা করছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিনটি বিলেই সম্মতি দিয়ে সই করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য