About Me

header ads

কোভিড অ্যান্টিবডি শরীরে আছে কিনা জানতে রাজ্যে শুরু হচ্ছে সার্ভে !

ডেস্কও ওয়েব ডেস্কঃ করোনা সংক্রমণে ত্রিপুরায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য দফতরের প্রচারিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় জিবিপি হাসপাতালের কোভিড ট্রিটমেন্ট সেন্টারে আরও তিনজন কোভিড রোগী প্রাণ হারিয়েছেন। রাজ্যে এখনো পর্যন্ত কোভিডে মৃত্যু হয়েছে ৩০১ জনের।

তবে গতকাল রাত পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ত্রিপুরায় করোনায় ৩১২ জন মারা গেছেন। অন্যদিকে, অক্টোবরের প্রথম সাত দিনে কোভিড-১৯ সংক্রমণে ২১ জন মারা গেছেন। গত ২৪ ঘন্টায় মোট ২১৫৬ জনের করোনার নমুনা পরীক্ষায় ২০২ জনের দেহে ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। বর্তমান ত্রিপুরায় মোট করোনা পজিটিভ রোগীর সংখ্যা ২৭,৫৪৫ জন। রাজ্যে বর্তমান মোট করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৪১৭৫ জন। করোনা সারিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২৩,০৪৩ জন ব্যক্তি।

এদিকে, রাজ্য মন্ত্রিসভা ত্রিপুরাজুড়ে সেরো সার্ভে আরম্ভ করার অনুমোদন দিয়েছে। এই সেরো সার্ভে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ। মন্ত্রী সাংবাদিক সম্মেলনে বলেন, সেরো সার্ভে রাজ্যে সংক্রামক করোনা রোগের বিরুদ্ধে অ্যান্টিবডি স্তরের একটি অনুমান সরবরাহ করবে।

বিশ্বব্যাপী অনেক দেশেই জাতীয় সেরো সার্ভে প্রোগ্রাম সুপ্রতিষ্ঠিত হয়েছে বলে মন্ত্রী রতনলাল নাথ বলেন। মন্ত্রী শ্রী নাথ বলেন, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে করোনাকালে যারা সামনের সারির যোদ্ধা তথা ডাক্তার, নার্স, পুলিশ সদস্য, পরিচ্ছন্নতা কর্মীদের করোনা পরীক্ষা করা হবে। পরবর্তীতে অন্যান্যদের করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য যে, রাজ্যে বর্তমান করোনা পজিটিভ গড় হিসেব ৬.৮১%। অন্যদিকে সুস্থ হয়ে ওঠার গড় ৮৩.৭৩%। ত্রিপুরায় গত ৫ অক্টোবর থেকে স্কুলগুলিও খুলেছে। ৭ মাস পর খুলল স্কুল। তবে এখনই সব শ্রেণীর ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে যেতে পারবে না। কেবল নবম থেকে দ্বাদশ শ্রেণীর অনুমতি দেয়া হয়েছে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে। এদিকে, মায়ের পুজোও চলে এসেছে। দুর্গা পূজা চলালাকীন নাইট কার্ফিউ সম্পর্কে মন্ত্রী রতনলাল নাথ বলেন, কেন্দ্রের সরকার এবং রাজ্য সরকারের সিদ্ধান্ত সময়ে সময়ে পরিস্থিতিতে পাল্টাচ্ছে। তবে নাইট কার্ফিউর বিষয়ে তিনি বলেন, দুর্গাপূজার সময় নাইট কার্ফিউ এবং নিষেধাজ্ঞার চূড়ান্ত সিদ্ধান্ত করোনা মহামারির প্রসার এবং পরিস্থিতির উপর নির্ভর করবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য