About Me

header ads

মিজোরামের রিয়াং শরণার্থীদের পুনর্বাসনের বিরোধিতায় পথ অবরোধ!

ডেস্কও ওয়েব ডেস্কঃ মিজোরামের ব্রু বা রিয়াং শরণার্থীদের রাংলং জনজাতি অধ্যুষিত এলাকায় পুনর্বাসন দেওয়ার প্রস্তাবের তীব্র বিরোধিতা করল রাংলং ইয়ুথ অ্যাসোসিয়েশন (সামাজিক-সাংস্কৃতিক সংগঠন)।

রাংলং অধ্যুষিত লক্ষ্মীনগর মৌজা উত্তর ত্রিপুরার ধর্মনগর মহকুমায় চুরাইবাড়ি তেহসিলের অধীনে কালাচেরা আর ডি ব্লকে পড়ে।

রাংলং ইয়ুথ অ্যাসোসিয়েশনের বক্তব্য, যে স্থানে ব্রু শরণার্থীদের পুনর্বাসন দেওয়ার কথা তা রাংলংদের বংশানুক্রমিক জমি। তাই হঠাৎ করে বাইরের কোনও জনগোষ্ঠীকে এত বিরাট সংখ্যা সেখানে এনে স্থায়ী বাসিন্দ করে দেওয়া অন্যায়। এর অর্থ রাংলংদের পুরুষানুক্রমিক জমি ও সম্পদ সরকার জোর করে দখল করতে চাইছে।

তারা জানায়, এই ধরণের দখলদারির বিরুদ্ধে যে কোনও মূল্যে তাদের লড়াই চলবে। রাংলংরা এও জানায়, রিয়াংদের বিরুদ্ধে তাদের কোনও ব্যক্তিগত রাগ বা দ্বেষ নেই। কিন্তু তাদের লড়াই নিজেদের জমি বাঁচানোর জন্য। তাই সরকারকে অনুরোধ করা হয়েছে রিয়াং পুনর্বাসনের জন্য অন্য কোথাও জমি দেখা হোক।

রাংলং অধ্যুষিত এলাকার পশ্চিমদিকে আছে ৮ নম্ব জাতীয় সড়ক, পূর্বে অসম-ত্রিপুরা আন্তঃরাজ্য সড়ক। তাদের বক্তব্য, সরকার ওই জমি নিয়ে নিলে, পূর্ব বা পশ্চিম কোনও দিকে এক ইঞ্চিও বিকল্প জমি তারা বাড়াতে পারবে না।

জঙ্গল ও চাষ নির্ভর এই গোষ্ঠী পুরোপুরি ঝুম চাষের উপরে বেঁচে থাকে। তাই তাদের একটুও জমি যাতে বেহাত না হয়- সেই অনুরোধ রেখে জেলাশাসক, পানিসাগর ও ধর্মনগরের মহকুমাধিপতিকে স্মারকলিপি দেয় তারা। পাশাপাশি টিটিএএডিসি এলাকায় তাদের জমি অন্যরা জবরদখল করছে বলেও রাংলংরা অভিযোগ জানিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য