About Me

header ads

রাজ্যে এডিসি নির্বাচনের আগে জনজাতি দলগুলিকে নিয়ে ঐক্যমঞ্চ গড়তে উদ্যোগী মহারাজ!


ডেস্কও ওয়েব ডেস্কঃ ত্রিপুরার স্বায়ত্তশাসিত জেলা কাউন্সিল (ADC) নির্বাচনের আগে রাজপরিবারের বর্তমান বংশধর প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা আবার রাজনীতিতে সক্রিয় হতে পারেন। নিজের সোশ্যাল সাইটের মাধ্যমে এমন একটি ইঙ্গিত দিয়েছেন তিনি।
গত বছর প্রদেশ কংগ্রেসের (Congress) সভাপতির পদ থেকে পদত্যাগ করার পর থেকে প্রদ্যোৎ কিশোর রাজনীতি থেকে দূরে রয়েছেন। অনেকবার তিনি বলেছেন যে আর রাজনীতি করবেন না এবং তিনি কোনও রাজনৈতিক দলেও আর যোগ দেন নি। তবে প্রদ্যোৎ হয়তো আর বেশি দিন রাজনীতি থেকে দূরে থাকতে চাইছেন না। কারণ তিনি সম্প্রতি তাঁর সোশ্যাল মিডিয়ায় বলেন যে তিনি ত্রিপুরার জনজাতিভিত্তিক রাজনৈতিক দলগুলিকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছেন।
প্রদ্যোৎ তাঁর ফেসবুকের পৃষ্ঠায় লিখেছিলেন, টিপিএফের সাথে আমাদের বোঝাপড়ার পরে আমি বৃহত্তর ঐক্যের বিষয়ে আইএনপিটি (INPT) নেতৃত্বকেও চিঠি দিয়েছি এবং বিভিন্ন দল ও সংগঠনের অন্যান্য নেতাদের সাথেও কথা বলছি (যাদের নাম আমি এখনই বলতে পারি না তবে খুব তাড়াতাড়ি বলব)।
কী ভাবে আমাদের রাষ্ট্র এবং জনগণের উন্নতির জন্য একটি সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ঐক্যমঞ্চ গঠন করা যায় সেটাই আমাদের উদ্দেশ্য। আমাদের লক্ষ্য কেবল একটি নির্বাচন জেতা নয়, ভবিষ্যতের প্রজন্মের জন্য বৃহত্তর ঐক্য।
ধৈর্য্য ধরুন। মঞ্চটি গঠনের পরে আইএনপিটিকে দেওয়া চিঠির বিষয়বস্তু জনসাধারণের কাছে প্রকাশ করব যাতে আমি কী চাই এবং কী ভাবে ঐক্যমঞ্চ গড়তে পারি তা নিয়ে জনগণও সব জানতে পারে।তিনি এর আগে আদিবাসী প্রগতিশীল আঞ্চলিক জোট (TIPRA) তৈরি করেছিলেন, এটি আদিবাসী গোষ্ঠী, এনজিও, সংগঠনের একটি প্ল্যাটফর্ম। তবে তিনি টিপ্র্রাকে কখনও রাজনৈতিক সংগঠন বলে দাবি করেননি। তবে এবার এই টিআইপিআরএকে সামনে রেখে প্রদ্যোত উপজাতিভিত্তিক গোষ্ঠী বা রাজনৈতিক দলগুলিকে এক ছাতার নীচে আনার চেষ্টা করছেন।
প্রদ্যোৎ দাবি করেছেন যে তার সংগঠন টিআইপিআরএ এবং আরেকটি সংগঠন - ত্রিপুরা পিপলস্ ফ্রন্ট (TPF) এর সাথে একটি চুক্তি করেছেন। তবে কোন ভিত্তিতে এই চুক্তি হয়েছে তা প্রদ্যোৎ বলেননি। সাম্প্রতিক একটি বৈঠকে পাতাল কন্যা জামতিয়ার নেতৃত্বে আইন ও সংবিধানের রাজ্যের আদিবাসীদের অধিকারের জন্য লড়াই করার জন্য একটি সমন্বয় কমিটি গঠন করেন।
জানা গেছে যে প্রদ্যোৎ আইএনপিটি নেতৃত্বের সাথেও আলোচনায় রয়েছেন। সম্ভবত ত্রিপুরার প্রাচীনতম উপজাতিভিত্তিক রাজনৈতিক দল টিআইপিআরএ-তে যোগ দিতে পারে। এভাবেই ত্রিপুরায় উপজাতি রাজনীতিতে তার আধিপত্য প্রতিষ্ঠার জন্য প্রদ্যোৎ সমস্ত উপজাতিভিত্তিক গোষ্ঠীর সাথে জোট গঠনের চেষ্টা করছেন। সম্ভবত তাঁর নজর রয়েছে ত্রিপুরার এডিসি নির্বাচনের দিকে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য