About Me

header ads

৫ অক্টোবর খুলছে রাজ্যের সমস্ত বিদ্যালয়ঃ শিক্ষামন্ত্রী

ডেস্কও ওয়েব ডেস্কঃ করোনা আবহে বিগত ছয় মাস ধরে রাজ্যের সমস্ত সরকারি, বেসরকারি স্কুল বন্ধ রাখা হয়েছে।  তবে কেন্দ্রীয় সরকার থেকে গত ২১ সেপ্টেম্বর স্কুল খোলার অনুমতি দেওয়া হয় রাজ্যকে। অনুমতি পেয়ে ও তৎক্ষণাৎ এতে কোনো সিদ্ধান্ত নেয় নি রাজ্য সরকার। অবশেষে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী মহাকরণে হাইপাওয়ার কমিটির সঙ্গে এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন।

বৈঠকে স্থির হলো, আগামী ৫ অক্টোবর থেকে রাজ্যে খোলা হবে সমস্ত সরকারি , বেসরকারি স্কুলগুলো। এদিন মহাকরণে সাংবাদিক বৈঠকে এই কথা জানান শিক্ষামন্ত্রী রতন লাল নাথ। তবে স্কুল খোলা হবে প্রতিদিন ৫০ শতাংশ শিক্ষকদের নিয়েই। যদি কোনো ছাত্র-ছাত্রী এর মধ্যে স্কুলে আসতে চায়, তাহলে তাদের অবশ্যই অভিভাবকদের লিখিত চিঠি সঙ্গে করে আনার পরই তাকে স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হবে। অন্যথায় শুধু স্কুলে শিক্ষকরাই যাবেন।

একই ভাবে এদিন মহাকরণে নতুন দিশা প্রকল্পে রাজ্যের ১৩৫ জন একাডেমিক লিডারকে ল্যাপটপ দেওয়ারও সিধান্ত নেওয়া হয় রাজ্য সরকারের তরফে। প্রাথমিক ভাবে এদিন করোনার গাইডলাইন মেনে মহাকরণে ছয়জন শিক্ষকের হাতে তুলে দেওয়া হলো এই ল্যাপটপ গুলো। বাকিদেরও দিয়ে দেওয়া হবে শিক্ষার প্রসারে ল্যাপটপ গুলো। এরকম মোট ৪০০ ল্যাপটপ কিনেছে রাজ্য সরকার। যেগুলো ইটেন্ডারের মাধ্যমেই কেনা হয়েছে বলে জানান শিক্ষমন্ত্রী রতন লাল নাথ। এর জন্য রাজ্য সরকারের ব্যায় হয়েছে ১ কোটি 20 লক্ষ টাকা।

রাজ্যে মোট ১৮৫ জন এরকম একাডেমিক লিডার রয়েছেন। তবে এর মধ্যে ১৩৫ জন শিক্ষকের পারফরমেন্স খুবই ভালো। তাই তাদের দেওয়া হলো শিক্ষা দপ্তরের লোগো লাগানো ল্যাপটপ। বাকি ৫০ জন একাডেমিক লিডারের পারফরমেন্স আপ টু মার্ক নয়। তাই আপাতত তাদের দেওয়া হয় নি ল্যাপটপ। জানালেন শিক্ষামন্ত্রী রতন লাল নাথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য