About Me

header ads

মাথাপিছু আয়ের ক্ষেত্রে দেশের ষষ্ঠ স্থানে ত্রিপুরা!

 

ডেস্কও ওয়েব ডেস্কঃ ত্রিপুরা সরকারের জোর দাবি, মাথাপিছু আয় এবং জিএসডিপি বাড়ছে। এবং বর্তমান মাথাপিছু আয়ের ক্ষেত্রে দেশের ষষ্ঠ রাজ্য হিসেবে অবস্থান করছে।
শুক্রবার সন্ধ্যাবেলা সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে আইন ও শিক্ষামন্ত্রী রতনলাল নাথ এ কথা ঘোষণা করেছেন। রতনলাল নাথ বলেন, ২০১৭-১৮ সালে বামফ্রন্টের সময় জিএসডিপি ছিল ৪৩, ৬৮৭ কোটি ৮০ লক্ষ।
বিপ্লব দেব সরকারের অধীনে এর মান আরো বেড়ে গেছে। ২০১৮-২০ সালে বেড়ে দাঁড়িয়েছে ৪৯৮৩৬ কোটি ৮৯ লক্ষ এবং ২০১৯-২০-এ এটি ৫৫৩৫৮ কোটি ৮ লক্ষ হয়ে দাঁড়িয়েছে। রতন লাল নাথ বলেন, সরকার ২০২০-২১ সালে ৬০০ হাজার কোটি জিএসডিপি অর্জন করতে চায়।
তিনি আরও বলেন, ২০১৭-১৮ সালে মাথাপিছু আয় ছিল ১ লক্ষ ৩৭০, ২০১৮ থেকে ১৯ সালে এটি হল ১ লক্ষ ১২ হাজার ৮১২ এবং তারপর ২০১৯-২০ সালে সেটি দাঁড়ায় ১ লক্ষ ২৩ হাজার ৬৩০। মন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরে সরকারের মাথাপিছু আয়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ১.৩২ লক্ষ।
তিনি বলেন, "ত্রিপুরা সমস্ত রাজ্যের ভিতর মাথাপিছু আয়ের ক্ষেত্রে ষষ্ঠ স্থানে রয়েছে যেখানে পশ্চিমবঙ্গ, আসাম, ওড়িশা, রাজস্থান প্রভৃতি রাজ্য ত্রিপুরার চেয়ে অনেক কম"। উত্তর-পুর্ব ভারতে মাথাপিছু আয়ের ক্ষেত্রে ত্রিপুরা বর্তমান দ্বিতীয় এবং সিকিম প্রথম স্থানে রয়েছে বলেও তিনি জানান। অর্থনৈতিক উন্নতিতে চাকুরি কোন বিষয় নয়, মাথাপিছু আয়টাই গুরুত্বপূর্ণ। তিনি আরো যোগ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য