About Me

header ads

স্কুল শিক্ষার্থীদের জন্যে রাজ্যে শুরু হতে চলেছে 'স্পোকেন ইংলিশ' কোর্স!


ডেস্কও ওয়েব ডেস্কঃ ত্রিপুরার পড়ুয়াদের কথা চিন্তা করে বিপ্লব দেব সরকার চলতি বছর বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্পোকেন ইংলিশ ক্লাস শুরু করতে চলেছে।
শিক্ষা বিভাগ পশ্চিম ত্রিপুরা জেলা বিদ্যালয়ের মোট ৪ হাজার পড়ুয়াকে স্পোকেন ইংলিশ কোর্সটি ভালোভাবে প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। অত্যন্ত ভালো এবং ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ জীবনের জন্যে খুবই উপকারি হবে কোর্সটি। প্রাথমিকভাবে এটি একটি পাইলট প্রকল্প। যদি সাফল্য লাভ করে, তাহলে সমগ্র রাজ্য জুড়ে এই প্রকল্প শুরু করে দেয়া হবে। বিদ্যালয়টি খোলা হলে, একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্যে ৬ মাসের ইংরেজি কোর্সটি প্রদান করা হবে। এমনটাই আশা রয়েছে।
তবে এর আগে অর্থাৎ ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাসের জন্য চালু করার পরিকল্পনা ছিল রাজ্য সরকারের। কিন্তু করোনা অতিমারির জন্যে থেমে যেতে হয়েছে। এদিকে, মার্চ মাস থেকেই স্কুলগুলো বন্ধ করা হয়েছে। এবার সরকারের পরিকল্পনা আছে, আগামি সেপ্টেম্বর মাস থেকেই কোর্সটি শুরু করা হবে।
শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেন, আশি শতাংশ শিক্ষার্থী বাংলা মাধ্যম স্কুল থেকে নেওয়া হবে এবং বিশ শতাংশ শিক্ষার্থী থাকবে ইংরেজি মাধ্যমের। তিনি আরো বলেন, ত্রিপুরার বাইরের একটি বেসরকারী সংস্থা এর জন্য নিযুক্ত থাকবে।
উল্লেখ্য যে, ত্রিপুরার অধিকাংশ শিক্ষার্থী বাংলা মাধ্যমের! মাতৃভাষার জ্ঞান আগেই আবশ্যক। কিন্তু পড়ুয়াদের ইংরেজি জানাও জরুরি। তারা উচ্চমাধ্যমিক শেষ করে বাইরে পড়াশোনার জন্যে চলে যায়, কিন্তু ইংরেজির জ্ঞানটা থাকে না। ফলে সরকার পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য