About Me

header ads

আগামী সপ্তাহে দেশে আসছে প্রধানমন্ত্রীর নতুন বিমান!


ডেস্কও ওয়েব ডেস্কঃ ডোনাল্ড ট্রাম্পের ঘরে যে বিমান রয়েছে, নরেন্দ্র মোদীর ঘরেও সেই একই বিমান আসছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহেই। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির জন্য বিশেষ ভাবে তৈরি এয়ার ইন্ডিয়া ওয়ান হিসেবে বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমান আগামী সপ্তাহেই দিল্লির মাটি ছুঁতে চলেছে। এয়ার ইন্ডিয়া, বায়ুসেনা ও এসপিজি-র অফিসারদের একটি দল এখন আমেরিকায়। সরকারি প্রক্রিয়া শেষ হওয়ার মুখে।
প্রায় ৮ হাজার ৪৫৮ কোটি টাকা দিয়ে কেন্দ্রীয় সরকার দুটি বিমান কিনছে। প্রথম বিমানটি আগামী সপ্তাহেই পৌঁছে গেলেও দ্বিতীয়টি চলতি বছরের শেষে সরকারের হাতে আসবে। ২৫ বছরের পুরনো বোয়িং ৭৪৭ বিমান এখন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির যাতায়াতের জন্য ব্যবহার করা হয়। কিন্তু সেগুলি টানা ১০ ঘণ্টার বেশি উড়তে পারে না। কম দূরত্বের যাতায়াতে অবশ্য রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির জন্য বোয়িং বিজনেস জেট বা এমব্রেয়ার জেট ব্যবহার হয়। নতুন বোয়িং বিমান টানা ১৭ ঘণ্টা আকাশে উড়তে পারে। যা চালাবেন বায়ুসেনার বিশেষ প্রশিক্ষিত পাইলটরা।
নতুন ভিভিআইপি বিমানের আসল বিশেষত্ব অবশ্য এর নিরাপত্তা ব্যবস্থায়। বায়ুসেনার কর্তারা বলছেন, এই বিমানের নিজস্ব ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা বা লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স রয়েছে। ভিভিআইপি-র জন্য থাকবে সেল্ফ-প্রোটেকশন স্যুট। যে যোগাযোগ ব্যবস্থা থাকবে, তাতে হ্যাকিং বা আড়ি পাতা অসম্ভব। ফলে প্রধানমন্ত্রী বিমানে বসেই সব রকম কাজকর্ম চালানো বা বৈঠক করতে পারবেন। এই কারণেই মার্কিন প্রেসিডেন্টের এয়ারফোর্স ওয়ান-এর সঙ্গে নতুন এয়ার ইন্ডিয়া ওয়ান-এর তুলনা করা হচ্ছে। নতুন বিমান এলে তাদেরও কলসাইন বদলে এয়ার ফোর্স ওয়ান হতে পারে।কিছু দিন আগেই বায়ুসেনার হাতে নতুন রাফাল যুদ্ধবিমান এসে পৌঁছেছে। প্রথম দফায় পাঁচটি রাফাল এলেও তাদের এখনও বায়ুসেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি হয়নি। বায়ুসেনা সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে এই অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে। অম্বালা বায়ুসেনা ঘাঁটিতে এই অনুষ্ঠানে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি-ও হাজির থাকবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য