About Me

header ads

প্রথম চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য আসছে অসম-ত্রিপুরায়!


ডেস্কও ওয়েব ডেস্কঃ ভারতের চট্টগ্রাম বন্দর ব্যবহার শুরু হচ্ছে আজ-কালের মধ্যে। প্রথম অবস্থায় পণ্যবাহী চারটি কনটেইনার দিয়ে পরীক্ষামূলকভাবে ভারতের চট্টগ্রাম বন্দর ব্যবহার শুরু হবে। বাংলাদেশের একটি জাহাজ চট্টগ্রাম থেকে সড়কপথে আখাউড়া-আগরতলা স্থলবন্দর হয়ে আসবে উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরা ও অসম রাজ্যে। ভারতীয় হাইকমিশন ও নৌপরিবহন মন্ত্রণালয়ের চিঠির সূত্রে এই তথ্য পাওয়া গেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো ভারতীয় হাইকমিশনের চিঠি বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে ইতিমধ্যে। সেখানে উল্লেখ করা হয়েছে, দুটো কনটেইনারে রয়েছে রড এবং বাকি দুটোতে ডাল। নামিয়ে সোজা ত্রিপুরার রাজধানী আগরতলায় চলে আসবে। এবং আগরতলায় জিনিস নামামোর পর রডের চালান নেওয়া হবে পশ্চিম ত্রিপুরার জিরানিয়ায়। চালানটি ভারতের এস এম করপোরেশনের। এরপরের পর্ব অর্থাৎ আগরতলায় ইন্টিগ্রেটেড চেক পোস্ট বা আইসিপিতে খালাস করে ডালের চালান ভারতীয় ট্রাকে চলে আসবে আসামের করিমগঞ্জে জেইন ট্রেডার্সে।
উল্লেখযোগ্য যে, ২০১৮ সালের অক্টোবরে নয়া দিল্লিতে বাংলাদেশের চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবরাহ করার জন্যে দুই দেশের সচিব পর্যায়ে চুক্তি হয়েছিল। এরপর ২০১৯ সালের ৫ অক্টোবর নয়াদিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকে এ সংক্রান্ত পরিচালন পদ্ধতির মান বা এসওপি স্বাক্ষর হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য