About Me

header ads

শীঘ্রই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু হচ্ছে, জানালেন প্রধানমন্ত্রী!


ডেস্কও ওয়েব ডেস্কঃ  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, সরকার ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড শীঘ্রই বাস্তবায়নের জন্য কাজ করে চলেছে। দরিদ্ররা সারা দেশে ব্যবহার করতে পারে এমন একটি রেশন কার্ড সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে।
তিনি ব্লেন, এই প্রকল্পের সবচেয়ে বেশি সুবিধাভোগী হবেন অভিবাসী শ্রমিকরা। এক দেশ এক রেশন কার্ড প্রকল্পের সবচেয়ে বড় সুবিধা পাবেন দরিদ্র শ্রমিকরা, যারা গ্রাম ছেড়ে চলে যান বা জীবিকার তাগিদে অন্য কোথাও চলে যান।
ওয়ান নেশন-ওয়ান রেশন কার্ড উদ্যোগের আওতায় যোগ্য সুবিধাভোগীরা একই রেশন কার্ড ব্যবহার করে দেশের যে কোনও ন্যায্য মূল্যের দোকান থেকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) এর অধীন তাদের অধিকারযুক্ত খাদ্যদ্রব্য গ্রহণ করতে সক্ষম হবেন।
প্রকল্পটি প্রাথমিকভাগে ১লা জুন থেকে সারা দেশে বাস্তবায়িত হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু করোনা মহামারিজনিত পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।
সম্প্রতি সুপ্রিম কোর্ট অভিবাসী শ্রমিক এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশগুলিকে (ইডব্লিউএস) ভর্তুকিযুক্ত খাদ্যশস্য পেতে সক্ষম করতে চলমান করোনভাইরাস লকডাউন সময়কালে এক জাতি, একটি রেশন কার্ড প্রকল্প গ্রহণের সম্ভাব্যতা বিবেচনা করতে কেন্দ্রকে বলেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য