About Me

header ads

দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হলো ত্রিপুরেশ্বরী মন্দির!


ডেস্কও ওয়েব ডেস্কঃ  সোমবার থেকে খুলে গেল মাতাবাড়ি মন্দিরপ্রাঙ্গণ। মাতাবাড়ি পরিচালন কমিটির পর্যালোচনা বৈঠকে পুণ্যার্থীদের জন্য  উল্লেখ্যযোগ্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে।থাকবে দর্শনার্থীদের জন্য কিছু বিধিনিষেধ।
ত্রিপুরেশ্বরী মন্দিরে প্রবেশের ক্ষেত্রে ১০ বছরের নিচে শিশু এবং ৬৫ বছরের উর্ধে বৃদ্ধরা মন্দিরে প্রবেশ করতে পারবে না॥ তাছাড়া মন্দিরে অঞ্জলি নেওয়া, অন্নপ্রাশন, বিবাহ ইত্যাদি অনুষ্ঠানগুলি বন্ধ থাকছে। প্রত্যেক দর্শনার্থীকে সেনিটাইজ এবং থার্মাল স্কিনিং করে মন্দিরে প্রবেশ করানো হবে।
অন্য যেসব নিয়মাবলী থাকছে তা হল, মন্দিরে প্রবেশ শুধুমাত্র দুটি দুয়ার দ্বারা সীমাবদ্ধ থাকবে। প্রতিদিন পরিবর্তিত নিয়মে পশ্চিম ও পূর্ব দুয়ার বিকল্প হিসেবে থাকবে।নতমস্তক বা ষষ্টাঙ্গে প্রণাম করা যাবে না। পরিবর্তে শুধু হাত জোড় দাড়িয়ে করে প্রণাম করতে হবে।
১.৮ মিটার দুরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। প্রণামী বা দক্ষিনা প্রদানের ক্ষেত্রে দুরত্ব রেখে একটি নির্দিষ্ট স্থানে দিতে হবে। কোনভাবেই পারস্পরিক হাতের সংস্পর্শে আসা যাবে না। চরণামৃত প্রদান ও সিঁদুর  ফোটা নিষিদ্ধ করা হয়েছে। ধূপকাঠি, মোমবাতি প্রদীপ প্রভৃতি প্রজ্জ্বলনও নিষিদ্ধ থাকছে।
কল্যান দীঘির জলজ প্রাণীদের কোন রকম খাদ্যদ্রব্য প্রদান করা যাবে না। দীঘিতে স্নান করাও নিষিদ্ধ থাকছে। তাছাড়া কোন বিক্রেতা যদি পুণ্যার্থীদের গামছা কিনতে প্ররোচিত করে তবে সেই ক্ষেত্রে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
পার্কিং এর ক্ষেত্রে দীঘির উত্তর পার সুলভ শৌচালয়ের নিকটে এবং বিদ্যালয় মাঠের দক্ষিনে পার্কিং করতে হবে।পার্কিং ফি থাকবে। দু চাকার যানে ৫ টাকা । তিন চাকার যানে ১০ টাকা । চার চাকার যানে ২০ টাকা। স্করপিও, জীপ, কমান্ডা্‌র, ম্যাক্স ৩০টাকা ও বাস ৫০ টাকা।
মন্দিরের শৃঙ্খলা বজায় রাখতে মন্দির কমিটি স্থানীয়দের মধ্যে থেকে ১৫-২০ জনের মতো স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে।
অন্নভোগে আগের মতই নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। মন্দিরে পুণ্যার্থীদের আগমণের ক্ষেত্রে মাস্ক ব্যবহার ও প্রতিদিন সন্ধ্যায় মন্দির সেনিটাইজ করা বাধ্যতামূলক করা হয়েছে। তাছাড়া মন্দির চত্বরে তাপমাত্রা পরীক্ষা করার পাশাপাশি থার্মাল স্ক্রিনিং এর ব্যবস্থাও করা হবে।
আইন শৃঙ্খলা রক্ষার্থে আরো পুলিস মোতায়েন করা হবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য