About Me

header ads

রাজ্যে সেন্টার ফর গুড গভর্ননেন্স স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রীসভা!


ডেস্কও ওয়েব ডেস্কঃ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক কেন্দ্রিক প্রশাসনের জন্য পরিকল্পনা গ্রহণ, পদ্ধতি গত গবেষণা, প্রশাসনের ফাঁক ফোঁকর গুলি চিহ্নিত করা এবং তা পূরণ করার কৌশল বিকাশ করার জন্য রাজ্য সরকার সেন্টার ফর গুড গভর্ননেন্স স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। সুশাসনের গুরুত্ব অনুধাবন করে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য মন্ত্রীসভা।
নাগরিক কেন্দ্রিক সরকার প্রতিষ্ঠার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারী, বেসরকারি এবং একাডেমী সেক্টরের মধ্যে অন্যান্য রাজ্য বা দেশে সুশাসনের কি ব্যবস্থা রয়েছে সেগুলি অধ্যয়ন করা, জ্ঞান অর্জন এবং অনুসরণ করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের প্রশাসনিক সংস্কার বিভাগের অধিন এই প্রতিষ্ঠানটি রয়েছে হায়াদ্রাবাদে।
গুজরাট, তেলেঙ্গানা, আসাম ও উড়িষ্যায় এই ব্যবস্থা ইতিমধ্যে কার্যকর করা হয়েছে। এর জন্য গুড গভর্ননেন্স-এর কনসালটেন্ট নিয়োগ করা হবে। যার যোগ্যতা সোশ্যাল সাইন্সের উপর PHD অথবা ম্যানেজমেন্ট স্টাডি নিয়ে জ্ঞান থাকতে হবে। বেশ কয়েকবছরের কাজ ও গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া কনসালটেন্ট ই-গভর্ননেন্স নিয়োগ করা হবে। পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি ইন আইটি অথবা কম্পিউটার এপ্লিকেসানের উপর শিক্ষকতা যোগ্যতা আবশ্যক। একই সঙ্গে থাকতে হবে ১৫ বছরের অভিজ্ঞতা। রিসার্স এসিস্টেন্ট, ডাটা এন্ট্রি অপারেটর ও পিয়ন পদে নিয়োগ করা হবে। সিপার্ডে আপাতত এই সেন্টারটি চালু হবে। এর জন্য বছরে ব্যয় হবে ৭৭ লক্ষ ২০ হাজার টাকা। শুক্রবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে মন্ত্রী সভার এই সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী রতন লাল নাথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য