About Me

header ads

সাংবিধানিক রীতি মেনে এডিসি-র ক্ষমতা রাজ্যপালের হাতে!


ডেস্কও ওয়েব ডেস্কঃ স্বশাসিত জেলা পরিষদের মেয়াদ শেষ হচ্ছে মে মাসের ১৭ তারিখ। কিন্তু এই পরিস্থিতিতে রাজ্যে নির্বাচন করানো সম্ভব নয়। তাই সাংবিধানিক রীতি মেনে ১৭ মের পর থেকে এডিসি-র ক্ষমতা চলে যাবে রাজ্যপালের হাতে। বিশেষ মুহূর্তের কথা চিন্তা করে রাজ্যের মন্ত্রীসভা ষষ্ঠ তপশিলের নিয়ম মেনে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।
মঙ্গলবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে এই সংবাদ জানান আইনমন্ত্রী রতন লাল নাথ। তিনি আরও জানান ইতিমধ্যে রাজ্যে নির্বাচন কমিশন নির্বাচনী বিজ্ঞপ্তি জারি করেছে। নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়নি। যাতে করে কোন ধরনের অচলাবস্থা না হয় তার জন্য রাজ্য মন্ত্রীসভা এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। যাতে সাংবিধানিক ভাবে স্বশাসিত জেলা পরিষদের কাজ কর্ম চলতে পারে তার জন্য মন্ত্রীসভা এই অনুমোদন দিয়েছে।
সাংবিধানিক মতে রাজ্যপালের কাছে ক্ষমতা চলে যাবে। নিয়ম অনুযায়ী আগামি বিধানসভার অধিবেশনে এইটাকে লে করতে হবে। পরবর্তী সিদ্ধান্ত নেবে রাজ্যপাল। রাজ্যপাল একজন প্রশাসক বসিয়ে দীয়ে গোটা ব্যবস্থা চালাবে। এইটা সাংবিধানিক রীতি পদ্ধতি। আসামের বড়ো ল্যান্ডের ক্ষেত্রে একই ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ