About Me

header ads

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে স্থগিতাদেশের প্রয়োজন নেই জানাল সুপ্রিম কোর্ট!


ডেস্কও ওয়েব ডেস্কঃ সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজে স্থগিতাদেশ দেওয়ার প্রয়োজন নেই, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার শুনানিতে এদিন একথাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৩ কিমি এলাকায় সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়েছে কেন্দ্র সরকার। যার মধ্য়ে রয়েছে নয়া সংসদ ভবনের নির্মাণ কাজ।
এদিন এ মামলার শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদে ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চ জানায়, দিল্লির লুটিয়েনে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে স্থগিতাদেশ দেওয়ার প্রয়োজন নেই। প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, অতিমারী করোনা পরিস্থিতিতে কেউই কিছু করছে না। কেন্দ্রের হয়ে সওয়ালকারী সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, নতুন সংসদ ভবন তৈরির কাজ চলছে। তিনি বিস্ময়ের সুরে বলেন, এ জন্য় কেন কারও আপত্তি থাকবে।
প্রসঙ্গত, সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের দায়িত্ব দেওয়া হয়েছে গুজরাটের একটি আর্কিটেকচার সংস্থাকে। গত বছরের সেপ্টেম্বরে এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল। প্রধানত, স্থানাভাবের জন্য়ই নতুন সংসদ ভবন ও সরকারি অফিস তৈরি করা হবে বলে জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। এই প্রকল্পে নতুন সংসদ ভবনে ৯০০-১২০০ সাংসদের বসার জায়গা থাকবে। ২০২২ সালের অগাস্টের মধ্য়ে এই নির্মাণ কাজ সম্পূর্ণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ওই বছরই দেশ ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। সম্ভবত ২০২৪ সালের মধ্য়ে দ্য় কমন সেন্ট্রাল সেক্রেটারিয়েট তৈরি করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য