About Me

header ads

লকডাউন শিথিল হতেই শ্রমিকদের বিষয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র!


ডেস্কও ওয়েব ডেস্কঃ দেশে চতুর্থ দফার লকডাউন ঘোষণার পাশাপাশি নিয়মের ফাঁস কিছুটা শিথিল করতেই শ্রমিকদের বিষয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। লকডাউনের এই সময়ে কারখানা এবং ব্যবসাবাণিজ্য খোলার ক্ষেত্রে অনেকটাই ছাড় দিয়েছে কেন্দ্র। কেবলমাত্র কনটেনমেন্ট এলাকা ছাড়া সব এলাকাতেই ছাড় রয়েছে ব্যবসায়। এই পরিস্থিতিতে শ্রমিকদের বাধ্যতামূলক বেতন দেওয়ার যে পূর্ব আদেশ ছিল তা প্রত্যাহার করল কেন্দ্র।
প্রসঙ্গত, মার্চের ২৯ তারিখ থেকে লকডাউন দেশে অসহায় পরিস্থিতি তৈরি হয়েছিল শ্রমিকদের। সব কারখানা, দোকান, ব্যবসা বন্ধ হওয়ায় নিজভূমে ফিরতে চেয়ে রাস্তায় নামে পরিযায়ী শ্রমিকেরা। সেই প্রেক্ষাপটে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি আদেশ জারি করে বলা হয় যে, শিল্প হোক, দোকান হোক কিংবা কারখানা লকডাউন চলাকালীন সমস্ত সংস্থাকে নির্ধারিত তারিখে কর্মীদের বেতন প্রদান করতে হবে।
তবে রবিবার চতুর্থ দফার লকডাউন ঘোষণার পর ফের একটি নির্দেশিকা জারি করা হয় মন্ত্রকের তরফে। যদিও সেখানে পূর্বোক্ত আদেশ নথিবদ্ধ করেনি তাঁরা। নির্দেশিকায় কেবল বলা হয়েছে পরিযায়ী শ্রমিকদের যাতায়াত, বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর ব্যবস্থা, ট্রেন চলাচল বিষয়ক প্রক্রিয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য