About Me

header ads

ফোনে আরোগ্য সেতু অ্যাপ নেই? হতে পারে জরিমানা অথবা ৬ মাসের জেল!


ডেস্কও ওয়েব ডেস্কঃ ফোনে আরোগ্য সেতু অ্যাপ না থাকাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করল নয়ডা পুলিশ। নয়ডা এবং গ্রেটার নয়ডাতে যারা থাকেন তাঁদের ফোনে এই অ্যাপ না থাককে জরিমানা অথবা জেলে যেতে হবে। একই আদেশ প্রযোজ্য হবে এই শহরে প্রবেশকারীদের জন্যও।
ডিসিপি অখিলেশ কুমার বলেন, স্মার্টফোন যাদের আছে তাঁদের কাছে এই অ্যাপ্লিকেশনটি না থাকলে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় তাঁদের আটক করা হবে। এর পর, ম্যাজিস্ট্রেট সিদ্ধান্ত নেবেন যে যদি ওই ব্যক্তিকে বিচার হবে না জরিমানা করা হবে অথবা কোনও সতর্কতা দিয়ে ছেড়ে দেওয়া হবে। উল্লেখ্য সরকারি কর্মীচারি দ্বারা কোনও নির্দেশকে অমান্য করলে ১৮৮ ধারা সেক্ষেত্রে বলবৎ করা যায়। সেই মর্মে কোনও ব্যক্তির ১০০০ টাকা জরিমানা অথবা ৬ মাসের জেলও হতে পারে।
ডিসিপি এও বলেন যে, যদি কোনও ব্যক্তি তৎক্ষণাৎ সেই অ্যাপ ডাউনলোড করেন তবে আমরা তাঁকে ছেড়ে দেব। আমরা এটা করছি যাতে সকলে এই নির্দেশ মেনে চলেন এবং অ্যাপটি নিজেদের ফোনে রাখেন। কিন্ত তাঁরা যদি এত কিছুর পরও না রাখেন তাহলে আমাদের ব্যবস্থা নিতেই হবে।
তবে এক্ষেত্রে প্রশ্ন উঠেছে যদি তাঁদের ফোনে মোবাইল ডেটা না থাকে সেক্ষেত্রে কী হবে? সেই উপায়ও জানিয়েছেন ডিসিপি অখিলেশ কুমার। তিনি বলেন, আমরা তাঁকে হটস্পট দেব যাতে সেটি কানেক্ট করে তিনি অ্যাপটি ডাউনলোড করে নেন। যদি ফোনে স্টোরেজ না থাকে সেক্ষেত্রে ব্যক্তির ফোন নাম্বার রাখা থাকবে পুলিশের কাছে পরবর্তীতে অ্যাপটি ডাউনলোড করেছে কি না তা যাছাই করার জন্য। সীমান্ত, বাজার সব জায়গায় পরিদর্শন করবে পুলিশ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য