About Me

header ads

মোদী-বিল গেটস ভিডিয়ো বৈঠকে করোনা পরবর্তী ভ্যাকসিন নিয়ে আলোচনা!


ডেস্কও ওয়েব ডেস্কঃ করোনা ভাইরাসকে ঠেকাতে আন্তর্জাতিক মহল কী প্রয়োজনীয় ভূমিকা নিচ্ছে সেই ব্যাপারে মাইক্রোসফট কর্তা বিল গেটসের সঙ্গে জরুরি ভিডিয়ো আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার ভ্যাকসিন আবিস্কারের ক্ষেত্রে গবেষণায় বিশ্বজুড়ে সমন্বয় থাকা প্রয়োজন বলেও গেটসে জানান প্রধানমন্ত্রী।
কোভিড ভ্যাকসিনের গবেষণা ঠিক কোন পর্যায়ে রয়েছে? এই সংকট থেকে মুক্তির উপায়ই বা কী? গেটসের থেকে তা জানার পাশাপাশি মোদী স্পষ্ট করেছেন যে, করোনার বিরুদ্ধে যে কোনও লড়াইয়ে ভারত প্রস্তুত। এদিন টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, বিল গেটসের সঙ্গে কোভিড মোকাবিলা নিয়ে বিস্তারিত ও জরুরি আলোচনা হল। কোভিড রুখতে ভারত কী কী পদক্ষেপ নিচ্ছে সেটা আলোচনায় উঠে আসে। কোভিড ভ্যাকসিন তৈরির বৈজ্ঞানিক গবেষণার কাজে বিল গেটস ফাউন্ডেশনের ভূমিকা প্রশংসনীয়। করোনা মোকাবিলায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ভূমিকারও প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
সংক্রমণ ঠেকাতে স্বচ্ছ ভারতের সঙ্গেই দেশের অর্থনীতি সচল রাখতে সরকারের একাধিক পদক্ষেপের কথা বিল গেটসের কাছে তুলে ধরেন মোদী। জানাতে ভোলেননি গোটা বিশ্বে করোনা মোাবিলায় বারতের পদক্ষেপ প্রশাংসিত। ভিডিয়ো কনফারেন্সে বিল গেটসকে মোদী জানান, লকডাউন ও সোশ্যাল ডিস্টেন্সিং খুব ভালভাবেই মেনে চলা সম্ভব হয়েছে। দেশের নানা জায়গায় খুব দ্রুততার সঙ্গে হয়েছে র‍্যাপিড টেস্টিং। করোনা আক্রান্তদের শনাক্ত করে চিকিৎসার ব্যবস্থাও হয়েছে। কোভিড মোকাবিলায় দেশের বেশ কিছু রাজ্যের ভূমিকা সত্যিই প্রশংসনীয়।
করোনা পরবর্তী সময়ে জীবন চর্চা, আর্থিক সংস্থা, সামাজিক ব্যবহার, শিক্ষার প্রচার প্রক্রিয়া ও স্বাস্থ্য সচেতনা কী ধরনের হওয়া উচিত তা নিয়ে গেটস ফাউন্ডেশনের বিশ্লেষণের অবকাশ রয়েছে বলে মনে করেন মোদী। স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিক পরিসংখ্যান অনুসারে এ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮১,৯৭০ জন। মৃত্যু হয়েছে মোট ২,৬৪৯ জনের।
     

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ