About Me

header ads

বিশ্বজুড়ে মৃত্যুমিছিলে করোনার ভ্যাকসিন তৈরির দাবি ইটালির!


ডেস্কও ওয়েব ডেস্কঃ করোনায় মৃত্যুমিছিলের মধ্যেই আশার আলো দেখাল ইটালি। ভাইরাস রুখতে যার জন্য গোটা দুনিয়া হা পিত্যেশ করে বসে রয়েছে, করোনা প্রতিরোধে সক্ষম সেই ভাইরাসই তৈরি করতে পেরেছে বলে দাবি করল ইটালির এক সংস্থা। ইটালির সংবাদসংস্থা এএনএসএ সূত্রে জানা যাচ্ছে, রোমের স্পালানজানি হাসপাতালের সংক্রমণ বিশেষজ্ঞরা এই ভ্যাকসিন পরীক্ষা করেছেন। ইঁদুরের দেহে ভাইরাসের অ্যান্টিবডি তৈরির পর তা মানব শরীরেও কাজ করেছে বলে জানানো হয়েছে।
ইতালিয় সংস্থা টাকিসের লুইগি আরিসিচিও এএনএসএ-কে জানিয়েছেন, করোনার এই ভ্যাকসিন মানবদেহে প্রথমবার ভাইরাস নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে। তিনি আরও জানিয়েছেন, স্পালানজানি হাসপাতালের তরফে আমরা যা জানতে পেরেছে, তাতে আমরাই দুনিয়ায় প্রথম করোনা প্রতিরোধে সক্ষম এমন ভাইরাস তৈরি করতে পেরেছি। আশা করছি শীঘ্রই মানবশরীরে এটা প্রয়োগ করা হবে। ইতালিয় সংস্থা টাকিসের গবেষকদের মতে, তাঁদের তৈরি এই ভ্যাকসিন ফুসফুলের কোষে অ্যান্টিবডি তৈরি করতে পারবে।
রেথিয়েরা নামের আরেকটি ইতালিয় সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের তৈরি করোনার ভ্যাকসিন পশুদের মধ্য়ে প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। এই অ্যান্টিবডি সংক্রমণ প্রতিরোধ করতে পারবে এবং ওই ভাইরাস নির্মূল করতে পারবে টি সেলস।
মঙ্গলবার ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেছেন যে, তাঁরা অ্যান্টিবডি তৈরি করছে, যা ভাইরাস বিনাশ করতে পারবে এবং প্রতিরোধ করতে পারবে। যদিও মানবদেহে এই ভ্যাকসিনের পরীক্ষা করা হয়েছে কিনা তা স্পষ্ট করে জানানো হয়নি।
উল্লেখ্য, করোনার হানায় বিশ্বে লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্তের সংখ্যাও লক্ষাধিক। চিনের পর আমেরিকা, ইটালি, ব্রিটেনের মতো দেশও কার্যত দিশেহারা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ