About Me

header ads

লকডাউনে আটকে পড়া শ্রমিকদের বাড়ি ফেরাতে না পারলেও, বিদেশী ভারতীয়দের ঘরে ফেরাতে উড়ল প্রথম বিমান!

ডেস্কও ওয়েব ডেস্কঃ করোনায় লকডাউন পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে না পারলেও। সংযুক্ত আরব আমিরশাহী থেকে আটকে পড়া ভারতীয়দের ঘরে ফেরাতে কোচি থেকে উড়ল এয়ার ইন্ডিয়ার বিমান।
একদিকে পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরে গেলে রাজ্যের নির্মাণ ও উৎপাদন শিল্প ব্যহত হবে। রাজ্যের অর্থনীতির ক্ষতি হতে পারে। এই ভিত্তিতে কর্ণাটক সরকার সেরাজ্যে আটক পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার শ্রমিক স্পেশাল ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পায়ে হেঁটে বেঙ্গালুরু ছেড়ে বেরোতে শুরু করেন দলে দলে শ্রমিক। ব্যাতারায়ানপুরার বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণ বাইরগৌড়া সোশ্যাল মিডিয়ায় বুধবার একটি ভিডিও পোস্ট করেন, যাতে দেখা যায়, অন্তত ৩০০ মানুষ বেঙ্গালুরুর হেব্বল ফ্লাইওভার এবং দেবনহাল্লির মধ্যবর্তী রাস্তায় হাঁটছেন।
কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার উদ্দেশে এক টুইটার বার্তায় ওই বিধায়ক যা লেখেন তার মর্মার্থ, রাজ্য সরকার ট্রেন বাতিল করল। হাজারে হাজারে মানুষ স্রেফ পায়ে হেঁটে উত্তরপ্রদেশ যাবেন বলে বেরিয়েছেন! এ তো অমানবিক! তাঁরা এতটাই অস্থির যে পেয়ে হেঁটে বাড়ি ফিরবেন, দয়া করে জোর করবেন না। কেউ কেউ মারাও যেতে পারেন। সরকার রিয়েল এস্টেট লবির দালাল হতে পারে না। ভালোভাবে এঁদের ফেরত পাঠান যাতে তাঁরা হেঁটে ফিরে আসতে চান।
অন্যদিকে সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ কোচি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার বিমান টেক অফ করে। অধিকাংশ কেরালাবাসীকে আবু ধাবি থেকে ফেরাতে এই বিমান রওনা দিয়েছে। দুপুর ৩টে ১৫ মিনিট নাগাদ আবু ধাবিতে পৌঁছোনোর কথা বিমানের।
আবু ধাবি থেকে বিকেল ৪টা ১৫ নাগাদ ওই বিমানটির টেক অফ করার কথা। ১৭৭ জন প্রাপ্তবয়স্ক ও ৪ শিশুকে নিয়ে কোচিতে ফিরবে বিমানটি। আবু ধাবি থেকে ওই বিমানটি রাত ৯টা ৪০ মিনিট নাগাদ কোচি আন্তর্জাতিক বিমানবন্দরে নামবে বলে সূত্রের খবর।
দুপুর ১টা ২০ মিনিট নাগাদ কোঝিকোড় আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুবাইয়ের উদ্দেশে টেক অফ করার কথা আরেকটি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানের। বিকেল ৫টা নাগাদ দুবাই থেকে ১৭৭ জন যাত্রী ও ৫ শিশুকে নিয়ে বিমানটির টেক অফ করার কথা। আজ রাত সাড়ে ১০টা নাগাদ কোঝিকোড় বিমানবন্দরে বিমানটির নামার কথা।
উল্লেখ্য, করোনায় লকডাউনের জেরে ১২টি দেশে আটকে পড়া প্রায় ১৫ হাজার ভারতীয়কে আগামী ৭ মে থেকে ১৩ মের মধ্য়ে ফেরানো হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। এজন্য় এয়ার ইন্ডিয়ার ৬৪টি বিমান চালানো হবে বলে জানানো হয়েছে। ওই ১২টি দেশের মধ্য়ে রয়েছে, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার, সৌদি আরব, মালয়েশিয়া, ফিলিপিন্স, বাংলাদেশ, বাহরিন, কুয়েত ও ওমান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য