About Me

header ads

২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ নিরাশাব্যাঞ্জক ও অপর্যাপ্ত: পি চিদাম্বরম


ডেস্কও ওয়েব ডেস্কঃ নিরাশাব্যাঞ্জক, অপর্যাপ্ত। করোনা মোকাবিলায় মোদী সরকারের ঘোষিত ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজকে এভাবেই বর্ণনা করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। দেশের অভ্যন্তরীণ মোট উৎপাদনের ১০ শতাংশ হারে সংশোধিত ও বিস্তারিত প্যাকেজের দাবি জানিয়েছেন এই কংগ্রেস নেতা। পি চিদাম্বরম বলেছেন, খতিয়ে দেখলে দেখা যাবে কেন্দ্রীয় সরকার করোনা পরিস্থিতি মোকাবিলায় মাত্র ১.৮৬ কোটি টাকার সহায়তা করছে। যা দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের মাত্র ০.৯১ শতাংশ।
আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। যা মাথায় রেখেই কৃষি, শিল্প, প্রতিরক্ষা সব বিভিন্ন ক্ষেত্রকে প্যাকেজের আওতায় রাখা হয়েছে। তবে, সরাসরি গরিব বা পরিযায়ীদের হাতে অর্থ তুলে দেওয়ার কোনও পরিকল্পনা নেওয়া হয়নি। বেশিরভাগ ক্ষেত্রেই প্রয়োজনে ঋণ নেওয়া যাবে। যা নিয়েই প্রশ্ন তুলেছেন বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্ব।
পি চিদাম্বরম বলেছেন, এই প্যাকেজ থেকে গরিব, পরিযায়ী শ্রমিক, কৃষক, সাধারণ খেটে খাওয়া মানুষ, ছোট দোকানদান ও মধ্যবিত্তদের কোনও উপকৃত হবেন না। ফলে প্রথম থেকেই আমরা এই প্যাকেজ ঘিরে হতাশা প্রকাশ করেছি। আবেদন জানাচ্ছি যেন প্রকৃত অর্থে জিডিপি-র ১০ শতাংশ হারে আর্থিক প্যাকেজ বিস্তারির ও সংশোধিতভাবে ঘোষণা করা হয়।
একাধিক আর্থিক সংস্কারের উল্লেখ রয়েছে প্যাকেজে। চিদাম্বরমের অভিযোগ, এই সুযোগে সংসদেকে এড়িয়ে বহু সংস্কারের ঘোষণা করা হল। যা নিয়ে আলচনা হল না। পুনরুজ্জীবন প্যাকেজ নিয়ে আলোচনার জন্য সংসদীয় কমিটিতে আলোচনার দাবি জানিয়েছেন তিনি। রবিবারই আর্থিক প্যাকেজকে প্রতারণামূলক বলে দাবি করেছিলেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য