About Me

header ads

লকডাউনে আটকে পড়া বহিঃ রাজ্যের শ্রমিকদের ফিরে যাওয়া নিয়ে জটিলতা!


ডেস্কও ওয়েব ডেস্কঃ প্রথম ও দ্বিতীয় দফা শেষে বর্তমানে তৃতীয় দফার লকডাউন চলছে সারা দেশের সাথে রাজ্যেও। সে ক্ষেত্রে গ্রীনজনে থাকা জেলাগুলিতে কিছু ছাড় মিললেও শহর পাশাপাশি গ্রামীণ এলাকাগুলিতে অসাধারণ মানুষ যথেষ্ট আতঙ্কে রয়েছে। তাই অপরিচিত ফেরিওয়ালা বা কাউকে গ্রামে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বিভিন্ন এলাকায়।
লকডাউনের ফলে সম্পূর্ণরূপে রুটি রোজগার বন্ধ হয়ে অসহায় অবস্থায় দিন কাটাতে হচ্ছিল পশ্চিমবঙ্গের প্রায় 30 থেকে 35 জন ফেরিওয়ালাকে। বহিঃ রাজ্য থেকে বাসে করে বহু ছাত্রছাত্রী ও অভিভাবকদের ফিরিয়ে আনা হয়েছিল রাজ্যে। কৈলাসহরে কর্মরত এই ফেরিওয়ালারা পশ্চিমবঙ্গে ফিরে যাওয়ার জন্য ঊনকোটি জেলা শাসকের কার্যালয়ে ছুটে যান। জেলা প্রশাসনের নির্দেশ মতো তারা নিজ উদ্যোগে এক লক্ষ 30 হাজার টাকা দিয়ে কৈলাশহর থেকে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ পর্যন্ত একটি বাস বুকিং করেন। সরকারি নির্দেশে প্রত্যেকে স্বাস্থ্য পরীক্ষা করে। সেই শংসাপত্র জেলাশাসক কার্যালয়ে জমা দেন। যাতে তাদেরকে পাশ  দেওয়া হয়।
কিন্তু অন্তিম সময়ে যখন পাশ দেওয়ার কথা তখন তাদেরকে বিভিন্নভাবে  হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ তুলল এই শ্রমিকরা। এ ব্যাপারে গত দুদিন ধরে তারা জেলা শাসকের সাথে দেখা করতে ছুটে গেলও ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার পরও জেলাশাসক তাদের সাথে দেখা করেনি বলেও অভিযোগ তুলেন এই শ্রমিকরা। এনিয়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে শ্রমিকদের মধ্যে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য