About Me

header ads

করোনা সংক্রমণের বিষয়ে আইজি বিএসএফ-এর নিকট রিপোর্ট তলব মুখ্যমন্ত্রীর: মন্ত্রী রতন লাল নাথ!


ডেস্কও ওয়েব ডেস্কঃ মঙ্গলবার রাজ্যে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছে ১৭৩ জন। হোম কোয়ারেন্টাইনে রয়েছে ৮৫৫ জন। এখনো পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার  ২৮৭ জনের। নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৮৫০ জনের। নমুনা পরীক্ষার রিপোর্ট পজেটিভ এসেছে ৩০ জনের। তার মধ্যে দুইটি শিশু রয়েছে। দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। একজন বহিঃরাজ্যে চিকিৎসাধীন। ধলাই জেলার আমবাসার জওহরনগরস্থিত বি.এস.এফ ১৩৮ নং বাহিনীর প্রথম দুই জওয়ান করোনা আক্রান্ত হওয়ার পর তাদের সংস্পর্শে আসা ৩৪ জনকে শনাক্ত করে নমুনা সংগ্রহ করা হয়। সেই নমুনা পরীক্ষার পর ১২ জনের রিপোর্ট পজেটিভ আসে। সেই ১২ জনের সংস্পর্শে আসা ১৭৯ জনকে শনাক্ত করে নমুনা সংগ্রহ করা হয়। সেই নমুনা পরীক্ষার পর ১৩ জনের রিপোর্ট পজেটিভ আসে। সেই ১৩ জনের সংস্পর্শে আসা ৮৮ জনকে চিহ্নিত করে নমুনা সংগ্রহ করা হয়। সেই নমুনা পরীক্ষা করা হচ্ছে। এইদিকে ধলাই জেলা হাসপাতালে প্রথম করোনা আক্রান্ত এক বি.এস.এফ জওয়ান প্রথমে ভর্তি ছিল। তাই হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্য কর্মী সহ চার রোগীর নমুনা পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট নেগেটিভ এসেছে। সোমবার গণ্ডাছড়া হাঁসপাতাল থেকে সংগ্রহ করা ১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। ১৩ টি রিপোর্ট নেগেটিভ এসেছে। আরও ১৭ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। করিনা বি.ও.পি-র ১৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তিন জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। বাকি ১২ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। নালকাটা ৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। তিন জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। জওহরনগরের ২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই নমুনাও পরীক্ষার কাজ চলছে। মঙ্গলবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে এই তথ্য তুলে ধরেন আইনমন্ত্রী রতন লাল নাথ।
বহিঃরাজ্যে আটকে পড়া রাজ্যের নাগরিকদের রাজ্যে ফিরিয়ে আনার জন্য উত্তর-পূর্বাঞ্চলের জন্য এখনো কোন ট্রেন প্রদান করা হয়নি। কারন উত্তর -পূর্বাঞ্চলে করোনার প্রকোপ কিছুটা কম রয়েছে। তবে রাজ্য সরকার নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের জিএম এর সাথে রেলের বুকিং এর বিষয়ে যোগাযোগ রাখছে প্রতিনিয়ত। কেন্দ্রীয় সরকার থেকে একটি সিদ্ধান্ত এসেছে। এই বিষয়টি দেখছে রাজ্যের স্বাস্থ্য সচিব। খুব সম্ভবত করুনা আক্রান্ত বিএসএফ জওয়ানদের চিকিৎসার জন্য স্থানান্তর করা হতে পারে শালবাগান স্থিত বিএসএফের সদর কার্যালয়ে। এতে করে জিবি হাসপাতালে চাপ কমবে। বুধবার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আগাম সমস্ত ব্যবস্থাপনা নিয়ে এই প্রক্রিয়া করা হবে। এখনো আলোচনার টেবিলে রয়েছে বিষয়টি।রাজ্যের মুখ্যমন্ত্রী আইজি বিএসএফ কে বলেছেন আগামী ৭ দিনের মধ্যে ১৩৮ নং বিএসএফ ব্যাটালিয়নের কোভিড ১৯ নিয়ে রিপোর্ট জমা দেওয়ার জন্য। কিভাবে এই সংক্রমণ ছড়ালো সে সম্পর্কে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী রতন লাল নাথ।
সম্প্রতি বিরোধী দলের পক্ষ থেকে এবং একাংশ মহল থেকে প্রচার করা হয় রাজ্য সরকার বেশকিছু বিদ্যালয় বন্ধ করে দিচ্ছে। পাশাপাশি বেশকিছু বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ তুলে নিচ্ছে। এই বিষয়েও এইদিনের সাংবাদিক সম্মেলনে স্পষ্টীকরণ দেন আইনমন্ত্রী তথা শিক্ষা মন্ত্রী রতন লাল নাথ। তিনি স্পষ্ট বলেন রাজ্য সরকার কোন  বিদ্যালয় বন্ধ করা কিংবা কোন বিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয় তুলে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে নি। রাজ্য সরকার জেলা আধিকারিকদের সাথে বৈঠক করেছে সম্প্রতি। তবে যা সিদ্ধান্ত গ্রহণ করা হবে তা বিদ্যালয় পরিচালন কমিটি, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্থানীয় বিধায়কের সাথে আলোচনা ক্রমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তিনি এইদিন আরও বলেন রাজ্য সরকার স্কুল বন্ধ করেছে। এই নিয়ে মানুষের কাছে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এডিসি কর্তৃপক্ষ ২০১৭-১৮ অর্থবর্ষে ২৮ টি স্কুল বন্ধ করে দেয়। পরে জয়চন্দ্র পাড়া এসবি স্কুল খুলে দেওয়া হয়। বর্তমানে আরও ১৬ টি স্কুল বন্ধ করা হয়েছে। মোট ৪৩ টি স্কুল বামফ্রন্ট পরিচালিত এডিসি কর্তৃপক্ষ বন্ধ করেছে। জিরো এনরোলমেন্ট এর জন্য বন্ধ করা হয়েছে। রাজ্য সরকার এগারটি স্কুল বন্ধ করেছে। এনরোলমেন্ট  শূন্য থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী রতন লাল নাথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য