About Me

header ads

হু-কে আর্থিক সহায়তা বন্ধ করল ট্রাম্প, কড়া প্রতিক্রিয়া রাষ্ট্রসংঘের!

ডেস্কও ব্যুরোঃ করোনাভাইরাস মহামারী মোকাবিলায় বিশ্ব স্বাস্থ সংস্থা সম্পূর্ণ ব্যর্থ। চিন থেকে ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে হু কোনও কাজই করেনি। এই অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক অনুদান দেওয়া বন্ধ করে দিল আমেরিকা। করোনা প্রেস ব্রিফিংয়ে প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ভাইরাস রোধ করতে হু তার মৌলিক কর্তৃব্য পালনে ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার দায় সংস্থাকেই নিতে হবে। হু-য়ের কাজ পর্যালোচনা করে তবেই ফের অনুদান দেওয়ার সিদ্ধান্ত হবে। তবে, আপাতত তা বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।’ প্রতিক্রিয়ায় রাষ্ট্রসংঘ জানিয়েছে, এটা অনুদান কমানোর সময় নয়, উল্টে পাশে থেকে একযোগে কাজ করতে হবে।
আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ জোগানো বন্ধ করবে, একসপ্তাহ আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হুমকি দিয়েছেন। তাঁর অভিযোগ, এই সংস্থা করোনাভাইরাস অতিমারী আসবে বলে বুঝতে পারেনি। পরে চিনের প্রতি পক্ষপাতিত্ব করেছে। তিনি বলেছিলেন, ‘বেজিং যখন এই রোগের প্রাদুর্ভাবের বিপদ কম করে দেখাতে চেয়েছিল, তখন তাদের সঙ্গ দিয়েছিল হু।’ প্রসিডেন্টের এই ‘হুমকি’কে ‘দুর্ভাগ্যজনক’ বলেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। তবে, সমালোচনা হলেও সংস্থা করোনা মোকাবিলায় কাজ চালিয়ে যাবেন বলেই জানান তিনি।
‘হু’কে অনুদান বন্ধের নির্দেশ পুনর্বিবেচনা করার জন্য ট্রাম্পের কাছে আবেদন জানিয়েছে আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। যদিও, ‘অর্থবহ সংস্কারের’ ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মার্কি যুক্ত রাষ্ট্র সম্পর্ক রাখবে বলে জানিয়েছেন ট্রাম্প।
চিন থেকে মহামারীর রেশ শুরু হলেও বর্তমানে করোনাভাইরাসের ভরকেন্দ্র আমেরিকা। ভয়ঙ্কর এই ভাইরাসের কামড়ে কার্যত বিধ্বস্ত বিশ্বের এই সর্বশক্তি সম্পন্ন দেশ। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় প্রকাশিত পরিসংখ্যান অনুশারে আমেরিকায় করোনাভাইরাসে ইতিমধ্যেই ২৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত কয়েক লক্ষ।
গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে মার্কিন অবদান ছিল ৪০০ মিলিয়ন (৪০ কোটি) ডলারের বেশি, যা কিনা তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ অর্থ প্রদানকারী দেশের প্রায় দ্বিগুণ, বলছে মার্কিন পরিসংখ্যান। হু’য়ের ওয়েবসাইটে মার্কিন যুক্তরাষ্ট্রকে শীর্ষ দাতা হিসেবে বর্ণনা করা হয়েছে, যা কিনা সংস্থার বাজেটের প্রায় ১৫ শতাংশ অর্থ দান করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য