About Me

header ads

লকডাউন প্রত্যাহারের আগে করোনা-শূন্য জেলাতেও কোভিড পরীক্ষা হবে: সূত্র


ডেস্কও ব্যুরোঃ দেশে ক্রমবর্ধমান করোনা আক্রান্তের সংখ্যা। এহেন পরিস্থিতিতে আগামী ১৪ এপ্রিল লকডাউন তুলে নেওয়া হবে না তা নিয়ে তৈরি হয়েছে দ্বন্দ্ব। দেশে কতোটা থাবা বসিয়েছে করোনা, এবার তা বুঝতে করোনা মুক্ত এলাকাতেও নমুনা পরীক্ষার সিদ্ধান্ত নিতে চলেছে স্বাস্থ্য মন্ত্রক। এখনও পর্যন্ত দেশের ৪৩৬টি জেলা থেকে কোভিড-১৯ ভাইরাস সংক্রমণের কোনও খবর পাওয়া যায়নি। তবে সেই জেলাগুলিতে আদেও করোনাভাইরাস আছে  কি না তা খতিয়ে দেখতেই এই সিদ্ধান্ত।
সরকারের উচপদস্থ আধিকারিকসূত্র জানিয়েছে এই রোগের বিস্তার সম্পর্কে একটি বাস্তবিক অনুমান করতেই এটা করা হবে। পরবর্তীতে এই প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সেই অঞ্চলগুলিকে চিহ্নিত করা হবে। লকডাউন নিয়ে আগামীতে কোনওরকম সিদ্ধান্ত নেওয়ার আগে করোনামুক্ত এলাকাগুলিতে নমুনা পরীক্ষা করতে আগ্রহী হয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এজন্য আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন এবং নজরদারি- এই দুটি ডাটাবেস থেকে তথ্যগুলি নিয়ে করোনার লক্ষণ আছে এমন লোকদের মধ্যে র‍্যান্ডম নমুনা পরীক্ষা করা হবে।
পরীক্ষার ক্ষেত্রে অবশ্যই ব্যবহার করা হবে সূত্র জানিয়েছে, আরটি-পিসিআর। এই নিউক্লিক অ্যাসিড-ভিত্তিক পরীক্ষার মাধ্যমেই ভারতে শুরু থেকেই করোনাভাইরাস পরীক্ষা হয়ে আসছে। সূত্র জানিয়েছে, ইতিমধ্যে আমাদের আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটির কয়েক কোটি ডাউনলোড হয়েছে। তাঁর ডেটা নিয়ে আমরা নমুনা পরীক্ষা করব। একটি এনসিডিসি (ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল) অঞ্চলগুলি বেছে নিয়ে লক্ষণযুক্ত ব্যক্তিদের মধ্যে পরীক্ষার পর যদি তা নেতিবাচক হয় তবেই আমরা সেই এলাকাটিকে করোনামুক্ত বলতে পারব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ