About Me

header ads

লকডাউন পরবর্তী পরিস্থিতির জন্য মন্ত্রীদের ২০টি টাস্ক দিলেন মোদী!


ডেস্কও ব্যুরোঃ প্রায় রোজই মিটিং করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সোমবার মন্ত্রীদের নতুন টাস্ক দিয়েছেন তিনি। কারণ করোনা পরবর্তী পরিস্থিতি নিয়েও। ২১ দিনের লকডাউন কাটলে ঠিক যে বিষয়গুলি বিশেষ গুরুত্বপূর্ণ সেদিকে নজর দেওয়ার আর্জি জানিয়েছেন।
করোনা ভাইরাসের প্রকোপ থেকে মুক্তি পাওয়া গেলে তারপরে ঠিক কী হবে তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তাই করোনা পরবর্তী পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রধান দশটি সিদ্ধান্ত নেওয়ার টাস্ক দিয়েছেন প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, ২১ দিনের লকডাউন কাটলে প্রধান দশটি ফোকাস পয়েন্ট আউটের কঠিন দায়িত্ব দেওয়া হয়েছে।
সোমবার প্রধানমন্ত্রীর অফিসের তরফে একটি বিবৃতিতে এমনই জানানো হয়েছে। পাশাপাশি এও জানানো হয়েছে, লকডাউন শেষ হলে আগামি পরিস্থিতির জন্য প্রয়োজনীয় কৌশল তৈরি করে নিতে বলেছেন।
এদিন গ্রামাঞ্চলে আরোগ্য সেতু অ্যাপকে আরও পপুলার করে তোলার আর্জিও জানিয়েছেন। উদাহরণ দিয়ে বলেন, কৃষকরা এই সময় সব্জি বাজারের সঙ্গে প্রযুক্তির ব্যবহার করে যেমন ট্রাক অ্যাগ্রিগেশন অ্যাপ ব্যবহারের কথা বলেছেন। মোদীর মন্ত্রীসভার সদস্য থেকে অন্যান্য মন্ত্রীরা, ক্যাবিনেট সচিব সকলেই এই আলোচনায় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে ভাষণের ঠিক একদিন পর থেকে অর্থাৎ মার্চ মাসের ২৫ তারিখ থেকে লকডাউন চালু হয়েছে। জাতির উদ্দেশ্যে ভাষণে মোদী বলেছিলেন, এটাও এক ধরনের কার্ফু। কেউ বাড়ি থেকে বেরতে পারবেন না। এভাবেই করোনা ভাইরাস থেকে বাঁচানো সম্ভব।
আরও বলেন, ২১ দিন নিয়ন্ত্রণে আনতে না পারলে ২১ বছর পিছিয়ে যেতে হবে আপনাদের। মঙ্গলবার মধ্যরাত থেকে জারি হচ্ছে এই লকডাউন। মোদী বলেন, হাত জোড় করে প্রার্থনা করছি। আপনি সেইসব লোকের জন্য ভাবুন, যারা নিজেদের কর্তব্যের জন্য প্রাণের মায়া ত্যাগ করে লড়াই করছেন।
আগেরই মোদী বলেছিলেন, আমি আপনাদের জীবনের কয়েকটা সপ্তাহ চাইছি। এবার সেই বক্তব্যই ব্যাখ্যা করে মোদী বলেন, আগামী তিন সপ্তাহ দেশ জুড়ে জারি থাকবে লকডাউন। কেউ বাড়ি থেকে বেরবেন না।
তাঁর কথা অনুযায়ী, বাড়ির বাইরে লক্ষণরেখা টেনে দিন। দেশের প্রত্যেকটা গ্রাম, প্রত্যেকটা গলিতে জারি থাকবে লকডাউন। সতর্ক করে তিনি বলেন, অনেক উন্নত দেশও এই ভাইরাসের কাছে হার মেনেছে। অনেক প্রস্তুতি নিয়েও একে থামানো সম্ভব হয়নি।
সোমবার একটি ভিডিও কনফারেন্সে মন্ত্রীদের সঙ্গে কথা বলতে গিয়ে একজোটে করোনা মোকাবিলার জন্য সকলকে ধন্যবাদ দিয়েছেন। প্রতিমুহূর্তের আপডেট পৌঁছে করোনা যুদ্ধের কৌশলকে শক্তিশালী করায় তাঁদেরকে কুর্ণিশ জানিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ