About Me

header ads

সামাজিক দূরত্ব বজায় রেখে রাজ্যে পূজিত বাবা গড়িয়া!


ডেস্কও ব্যুরোঃ চিরা চরিত ঐতিহ্য মেনে সোমবার রাজ্যের বেশ কিছু স্থানে একদম নিজস্ব ভাবে পূজিত হন বাবা গড়িয়া। সমস্ত নির্দেশ প্রতিপালন করেই গড়িয়া পূজা অনুষ্ঠিত হয়। ভীড় এড়াতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে জন সাধারণের জন্য বন্ধ রাখা হয় পূজা প্রাঙ্গণ। নির্ধারিত ব্যক্তির উপস্থিতিতে এই ধর্মীয় আচার চলে। এই ক্ষেত্রে যারা যারা পুজায় সামিল হতে চেয়েছেন তাদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে উৎসর্গ কৃত সামগ্রী।
উদ্যোক্তারাই আবার সেই সামগ্রী পুজোর পর ফিরিয়ে দিয়েছেন তাদের কাছে। ঘরে বসেই পুজোর আচার সম্পন্ন করেছেন সকলে। সার্বজনীন হয়ে যাওয়া গড়িয়া পূজায় এই বছর করোনার জন্য কিছুটা কড়া বিধি নিষেধ আরোপ করা হয়েছে।
অনেক উদ্যোক্তাই আবার পুজো না করার সিদ্ধান্ত নিয়েছেন।  তবে এই বছর অতিমারি করোনার প্রভাবে দেশ ও রাজ্য জুড়ে চলছে লক ডাউন। আর সেই বিষয়টিকে মাথায় রেখেই এই বছর গড়িয়া পুজোর আয়োজন হয় একটু ভিন্ন পরিবেশে।
রাজধানীর ইয়ংস কর্নার ক্লাবের উদ্যোগে ক্লাব প্রাঙ্গণে হয় গড়িয়া পূজা। ক্লাবের সম্পাদক ভাস্কর সাহা জানান গত ৫২ বছর ধরে বাবা গড়িয়া পূজার আয়োজন করা হচ্ছে। এলাকাবাসী এবং রাজ্যবাসীর মঙ্গল কামনায় এই পুজোর আয়োজন বলে জানান তিনি। কিন্তু এই বছর একটু ভিন্ন পরিবেশ থাকায় সকলে মাস্ক ও সামজিক দূরত্ব বজায় রেখে পুজোয় সামিল হয়েছেন বলে জানান তিনি।
প্রার্থনা একটাই প্রতিটি রাজ্যবাসী যাতে সুস্থ থাকে থাকেন। এই বছর করোনার কারণে মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে না। প্রশাসনের নির্দেশ মেনে কেবল নিয়ম রক্ষার্থে পূজা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য