About Me

header ads

পর্যবেক্ষণে থাকা ৭৬৯ জনের নমুনা পরীক্ষা করা হবেঃ স্বাস্থ্যদপ্তরের সচিব দেবশিষ বসু!


ডেস্কও ব্যুরোঃ দেশের করোনা পরিস্থিতি নিয়ে শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠক করেন দেশের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল ১১ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত চলে এই ভিডিও কনফারেন্স। প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রী এই লক ডাউনের সময় সিমা আরও ১৪ থেকে ১৫ দিন বৃদ্ধি করার সম্মতি জানিয়েছেন। তবে কৃষি ক্ষেত্রকে কিভাবে আরও সচল করা যেতে পারে সি বিষয়েও ভিডিও কনফারেন্সে আলোচনা হয়েছে। একই সঙ্গে শিল্প ক্ষেত্রে অর্ধেক শ্রমিক দিয়ে উৎপাদন চালুর বিষয়টিও উঠে এসেছে। কয়লা আমদানি স্বাভাবিক রাখার বিষয়টিও এই দিনের বৈঠকে আলোচনা হয়েছে। তবে লক ডাউনের সময়সীমা আরও বৃদ্ধি পেতে চলেছে বলে মহাকরণে সাংবাদিক সম্মেলনে জানান স্বাস্থ্য সচিব দেবাশিষ বসু।
রাজ্যে পর্যবেক্ষণে রয়েছে ৭৬৯ জন। তার মধ্যে হোম কোয়ারেন্টাইনে রয়েছে ৬১৩ জন। ফ্যাসিলিটি কোয়ারেন্টাইনে রয়েছে ১৫৬ জন। ৩৬১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ৩৪৭ জনের নমুনা ইতিমধ্যে পরীক্ষা করা হয়েছে। তবে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে পর্যবেক্ষণে থাকা ৭৬৯ জনের নমুনা পরীক্ষা করা হবে আগামি এক সপ্তাহে। একই সঙ্গে গোমতী জেলার উদয়পুরের করোনা আক্রান্ত মহিলার বাড়ি থেকে এক কিলোমিটার এলাকা জুড়ে যে সকল বাড়ি রয়েছে তার ১০ শতাংশ বাড়ির রেণ্ডম চেক করা হবে। একই সঙ্গে মার্চ মাসে রাজ্যের সামাজিক স্বাস্থ্য কেন্দ্র ও প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলিতে যে সমস্ত রোগী সর্দি,কাশি, জর নিয়ে এসেছিলেন, স্বাস্থ্য কেন্দ্রের রেজিস্টার দেখে তাদের বাড়িতে যাবে আশা কর্মীরা। কোন ধরনের অসংলগ্নতা পেলে স্বাস্থ্য দপ্তরকে অবগত করবে তারা। সেই অনুযায়ী নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে। এই বিষয়ে জানান স্বাস্থ্য দপ্তরের সচিব দেবাশিষ বসু। অন্যদিকে স্টেট সার্ভিলেন্স অফিসার ডাক্তার দীপ দেববর্মা জানান শনিবার দ্বিতীয় করোনা আক্রান্তের সংস্পর্শে আসা ৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। মোট ৩৫ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনা আক্রান্ত দুই জনের অবস্থা বর্তমানে স্থিতিশীল।
এই পরিস্থিতিতে যারা জরুরি পরিষেবার সাথে যুক্ত তাদের দায়িত্বে কোন ধরনের গাফিলতি বরদাস্ত করা হবে না। প্রত্যেকেই তার দায়িত্ব সঠিক ভাবে প্রতিপালন করবে। এটাই কাম্য বলে জানান স্বাস্থ্য দপ্তরের সচিব দেবাশিষ বসু।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য