About Me

header ads

বেসরকারি ল্যাবোরেটরিতে বিনামূল্যে করোনা পরীক্ষার নির্দেশ: সুপ্রিম কোর্ট!

ডেস্কও ব্যুরোঃ বেসরকারি প্যাথলজিক্যাল ল্যাবোরেটরিগুলিতে বিনামূল্যে করোনা পরীক্ষা করা উচিত। এমনটাই মনে করে সুপ্রিম কোর্ট। এ বিষয়ে দ্রুত নির্দেশ দেওয়া হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। বেসরকারি ল্যাবগুলো করোনা পরীক্ষার নামে যাতে অতিরিক্ত অর্থ মানুষের থেকে নিতে না পারে সেই বিষয়েও কেন্দ্রকে সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অশোক ভূষণ ও এস রবীন্দ্র ভাটের বেঞ্চ। এক্ষেত্রে কেন্দ্র যেন ‘কার্যকরী পদক্ষেপ’ করে সেই বিযয়টিও নির্দেশে উল্লেখ করা হয়েছে।
করোনা মোকাবিলায় কেন্দ্র যথাসাধ্য চেষ্টা করছে। প্রথমে দেশে ১১৮ ল্যাবে দিনে ১৫ হাজার করে নমুনা পরীক্ষা করা হচ্ছিল। পরে সেই মাত্রা আরও বাড়ে। ৪৭টি বেসরকারি ল্য়াবোরেটরিকে করোনা পরীক্ষার ছাড়পত্র দেওয়া হয়। বর্তমানে বেসরকারি ল্যাব থেকে করোনা পরীক্ষার খরচ সাড়ে ৪ হাজার টাকা।
বিনামূল্যে করোনার চিকিৎসার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন আইনজীবী সশাঙ্ক দেও সুধি। তাঁর আর্জি ছিল কেন্দ্রই করোনা আক্রান্ত দেশবাসীর চিকিৎসার ব্যয়ভার বহন করুক। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এদিন সুপ্রিম কোর্ট জানায়, বেসরকারি ল্যাবগুলির বিনামূল্যে করোনা পরীক্ষা করা উচিত। নির্দেশ আদালত জানিয়েছে যে, সাধারণ নাগরিকের পক্ষে সরকারি হাসপাতালে করোনা পরীক্ষা করা ছাড়া কোনও বিকল্প নেই। জীবন রক্ষার তাগিদেই বহু মানুষ বেসরকারি ল্যাবগুলিতে পরীক্ষা করাচ্ছেন অতিরিক্ত অর্থের বিনিময়ে।
আগামী কয়েকদিন ব্যাপকহারে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই পরীক্ষার রিপোর্টের ভিত্তিতেই ১৪ এপ্রিলের পর লকডাউনের ভবিষ্যৎ নির্ধারণ করা হবে। তার আগেই গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। বর্তমানে ৫,১৯৪ জন করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ১৪৯ জনের। তবে সেরে উঠেছেন ৪০১ জন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য