About Me

header ads

লকডাউনে পরিযায়ী শ্রমিক-পড়ুয়াদের ঘরে ফেরার অনুমতি কেন্দ্রের!


ডেস্কও ওয়েব ডেস্কঃ করোনায় লকডাউনে পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া ছাত্রদের জন্য অবশেষে বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। লকডাউনের মধ্যেই এবার পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া পড়ুয়াদের আন্ত:রাজ্য যাতায়াতে ছাড়পত্র দেওয়া হচ্ছে। উল্লেখ্য, করোনায় লকডাউনের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরিযায়ী শ্রমিকরা। বেশ কয়েকটি এলাকায় পরিযায়ী শ্রমিকদের প্রবল দুর্দশার ছবি উঠে এসেছে। অনেক ক্ষেত্রেই এই শ্রমিকদের বিক্ষোভের ছবিও সামনে এসেছে।
বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক নির্দেশিকায় এ প্রসঙ্গে জানানো হয়েছে, পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক, পড়ুয়া ও অন্য়ান্য় ব্য়ক্তি, যাঁরা আটকে পড়েছেন, তাঁদের নিয়ম মেনে ফেরাক রাজ্য় ও কেন্দ্র শাসিত অঞ্চল। ভিনরাজ্য় থেকে আসা পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক, পড়ুয়াদের সংশ্লিষ্ট রাজ্য়ে ঢোকার সময়ও যাতে নিয়ম মানা হয় সে ব্য়াপারে নজর দিতে বলা হয়েছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় এও বলা হয়েছে যে, যাঁরা আন্ত:রাজ্য় যাতায়াত করবেন তাঁদের স্ক্রিনিং করতে হবে। কোনওরকম উপসর্গ মিললে সঙ্গে সঙ্গে তাঁদের জন্য় উপযুক্ত ব্য়বস্থা নিতে হবে। পরিবহণের মাধ্য়ম হবে বাস। নির্দেশিকায় বলা হয়েছে, বাসগুলো স্য়ানিটাইজ করা হবে। সেইসঙ্গে বাসে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে
নির্দেশিকায় বলা হয়েছে, নির্দিষ্ট গন্তব্য়ে পৌঁছোনোর পর সকলের স্বাস্থ্য় পরীক্ষা করানো হবে এবং সকলকে হোম কোয়েরেন্টিনে থাকতে হবে। যদি প্রয়োজন হয় তাহলে তাঁদের কোয়ারেন্টিন সেন্টারে ভর্তি করতে হবে। তাঁদের নিয়মিত স্বাস্থ্য় পরীক্ষা করতে হবে। এজন্য় আরোগ্য় সেতু অ্য়াপের সাহায্য় নেওয়া যেতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য