About Me

header ads

ত্রিপুরায় এসে পৌছাল কোভিড-১৯ কোয়ারেন্টাইন ও আইসোলেশন কোচ!


ডেস্কও ব্যুরোঃ করোনা ভাইরাসের মোকাবেলায় ভারতীয় রেল বড় সর সিদ্ধান্ত নেয়। রেলের ২০ হাজার কোচে কোয়ারেন্টাইন ও আইসোলেশন কেন্দ্র হিসাবে গড়ে তোলা হয়েছে। সেনা মেডিক্যাল পরিষেবা, বিভিন্ন রেলের, বিভিন্ন শাখার চিকিৎসা বিভাগ ও স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে ২০ হাজার কোয়ারেন্টাইন ও আইসোলেশন কোচ।
রেলের ৫ টি জোন ইতিমধ্যেই কোয়ারেন্টাইন ও আইসোলেশন কোঁচ তৈরি করার কাজ সম্পন্ন করেছে। শীততাপ নিয়ন্ত্রিত নয় এই সমস্ত স্লিপার কোচ গুলিকে বেছে নিয়েছে রেল। ২০ হাজার কোচে থাকতে পারবেন প্রায় ৩ লক্ষ ২০ হাজার মানুষ। প্রতিটি কোচে থাকবে ১৬ টি শয্যা। শৌচালয় গুলিকে স্নানাগার হিসাবে গড়ে তোলা হয়েছে। থাকবে সাবান, বালতি ও অন্যান্য জিনিস পত্র।

পর্দা দিয়ে করিডোর করা হয়েছে। কোয়ারেন্টাইন ও আইসোলেশন ওয়ার্ডে জাতায়ত নিয়ন্ত্রিত করা হয়েছে। বার্থে দুইটি অক্সিজেন সিলিন্ডার রাখার ব্যবস্থাও করা হয়েছে। প্রতিটি কেবিনে থাকবে তিনটি রঙের ডাস্টবিন। জানালায় রয়েছে মশারী। গরম কমাতে রেলের ছাদে বিছানো থাকবে বাসের মাদুর। একই সাথে থাকছে ল্যাপটপ ও মোবাইল চার্জের ব্যবস্থা।
ইতিমধ্যেই আগরতলা রেল স্টেশনে এসে পৌঁছে গেছে কোভিড-১৯ কোয়ারেন্টাইন ও আইসোলেশন কোচ। এই ধরনের উদ্যোগের জন্য কেন্দ্রীয় রেল মন্ত্রী পীযুষ গোয়েল-কে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। সমস্ত রাজ্যেই এই ধরনের বিশেষ ট্রেন পাঠানো হয়েছে। ভারতীয় রেলের মাধ্যমে এই পরিষেবা প্রদান করা হচ্ছে। এই সঙ্কট মুহূর্তে রেলের এই উদ্যোগকে স্বাগত জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ