About Me

header ads

করোনা আবহে নাগরিকদের মৌলিক কর্তব্য পালনের কথা স্মরণ করাল বম্বে হাইকোর্ট!


ডেস্কও ব্যুরোঃ নিজেদের গণতান্ত্রিক অধিকার এবং মৌলিক অধিকার নিয়ে একাধিক ইস্যুতে সোচ্চার হয়েছেন দেশের নাগরিকেরা। এই মুহুর্তে করোনার থাবায় গৃহবন্দি দেশ। সেই আবহে দেশের নাগরিকদের তাঁদের মৌলিক কর্তব্যের কথা স্মরণ করাল বম্বে হাইকোর্ট।
বিচারপতি প্রসন্ন বি ভারালের নেতৃত্বাধীন বেঞ্চ ৮ এপ্রিল একটি জনস্বার্থ মামলার (পিআইএল) মাধ্যমে এই পর্যবেক্ষণ করেছেন যে মাধ্যমে পরিযায়ী শ্রমিক ও স্বাস্থ্যকর্মীদের সমস্যা সম্পর্কে বিভিন্ন সংবাদ প্রতিবেদনের বিষয়টি নিয়ে বিভিন্ন লেখা হয়েছিল। বিচারপতি ভারলে উল্লেখ করেছেন যে যখন কেন্দ্র, রাজ্য সরকার এবং স্থানীয় সংস্থাগুলি জনগণের জমায়েত বা জমায়েত এড়াতে বিভিন্ন নির্দেশনা জারি করছে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য আবেদন করা হচ্ছে, সেখানে সংবাদপত্র এবং টেলিভিশন চ্যানেলগুলিতে এমন কিছু ঘটনা পাওয়া গেছে যেখানে নাগরিকরাই সেই নিয়ম লঙ্ঘন করছেন।
বিচারপতির বেঞ্চের তরফে বলা হয়, এ জাতীয় পরিস্থিতিতে নাগরিকের মৌলিক কর্তব্যগুলি স্মরণ করিয়ে দেওয়ার জন্য এই সঠিক সময়। বেশিরভাগ ক্ষেত্রেই নাগরিকরা নাগরিকের মৌলিক অধিকার সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করেন। তবে এখন কিন্তু তাঁদের মৌলিক দায়িত্বগুলি ভুলে গেলে চলবে না। বিচারপতি ভারলে বলেন যে অপ্রত্যাশিত পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারতের সংবিধানের ৫১-এ অনুচ্ছেদ অনুযায়ী গুরুত্বপূর্ণ মৌলিক কর্তব্যগুলির মধ্যে একটি হল সম্প্রীতি ও চেতনাকে জাগিয়ে রাখার জন্য সকল প্রকার মানুষের মধ্যে সমন্বয় সাধন এবং ভ্রাতৃত্ব রক্ষা করতে হবে। মহিলাদের অবমাননা হয় এমন কাজ করা যাবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য