About Me

header ads

আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক করলো কেন্দ্রীয় সরকার!


ডেস্কও ওয়েব ডেস্কঃ এবার সব কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার নির্দেশ দিল মোদী সরাকর। কেন্দ্রীয় সরকারি কর্মীদের পাশপাশি আউটসোর্স কর্মীদের মোবাইলেও এই অ্যাপ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এদিনই বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ঘোষণা করা হয়। কোনও ব্যক্তির কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তার ইঙ্গিত আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে পাওয়া যায়।
কেন্দ্রীয় বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এখনই প্রত্যেক অফিসার ও কর্মীকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে নিজেদের মোবাইল ফোনে। অফিসে ঢোকার আগে মোবাইল ফোনে ওই অ্যাপে দেখে নিতে হবে তাঁদের স্ট্যাটাস। ওই অ্যাপ যদি সেফ অথবা লো রিস্ক দেখায় তবেই অফিসে যোগ দেওয়া যাবে। করোনা রোধে প্রত্যেক দেশবাসীকে এই অ্যাপ যাতে ব্যবহার করে তার জন্যও একাধিকবার আবেদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
পাশাপাশি বিজ্ঞপ্তিতে উল্লেখ, কোনও কর্মী বা অফিসার যদি ওই অ্যাপে মডারেট বা হাই রিস্ক স্ট্যাটাস দেখেন তবে তাঁর অফিসে যোগ দেওয়ার প্রয়োজন নেই। তাঁকে ১৪ দিন সেল্ফ আইসোলেশনে থাকতে হবে। আরোগ্য সেতু অ্যাপ যতক্ষণ না পর্যন্ত সেফ অথবা লো রিস্ক স্ট্যাটাস দেখায় ততদিন অফিসে যোগ দেওয়া যাবে না। নির্দেশ ইতিমধ্যেই সব মন্ত্রকের পাঠিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন মন্ত্রক আবার নিজেদের কর্মীদের জন্য অ্যাপ ডাউলোড করার নির্দেশিকা জারি করবে।
করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তার ইঙ্গিত পাওয়া যায় আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে। করোনা মোকাবিলায় আগেই মোদী সরকার এই অ্যাপ তৈরি করেছে। সেই অ্যাপ স্মার্টফোনের লোকেশন ও ব্লু টুথের সাহায্যে জানিয়ে দেবে, কাছাকাছি কোনও কোভিড ১৯ আক্রান্ত ব্যক্তি আছেন কিনা। লোকেশন ডাটা ব্যবহার করে ওই অ্যাপ জানতে পারবে করোনা আক্রান্ত ব্যক্তি ঠিক কোথায় আছেন? কার বা কাদের সংস্পর্শে এসেছেন। এই অ্যার ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য