About Me

header ads

করোনা মোকাবিলায় ভারতকে ১০০ কোটি অনুদান বিশ্ব ব্যাঙ্কের

বিশ্বজুড়ে করোনার মারণ থাবা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে উন্নত দেশগুলির চিকিৎসা ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। ভারতেও কোভিড-১৯ প্রকোপ দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে ভারত সহ ২৫টি উন্নয়নশীল দেশকে আপৎকালীন ভিত্তিতে আর্থিক সহায়তা করছে বিশ্ব ব্যাঙ্ক। বৃহস্পতিবারই এই সিদ্ধান্ত অনুমোদন পেয়েছে। বিশ্ব ব্যাঙ্ক জানিয়েছে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতকে একশ কোটি টাকা সাহায্য করা হচ্ছে।

অর্থিক সাহায্য ভারতকে আরও বেশি করে করোনা পরীক্ষাকেন্দ্র, ল্যাব টেস্ট কিট, মেডিক্যাল সরঞ্জাম সংগ্রহ, আইসোলেশন ওয়ার্ড তৈরি করতে সাহায্য করবে। পাশাপাশি, এই ভাইরাসকে দমাতে বৈজ্ঞানিকরা যে নিরন্তর গবেষণা করে চলেছেন তার সহায়তা করার জন্যেও এই অর্থ কাজে লাগবে। বিশ্ব ব্যাঙ্কের তরফে এমনটাই জানানো হয়েছে।

ভারত ছাড়াও করোনা মোকাবিলার জন্য দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলিকেও আর্থিক সহায়তা প্রদান করবে বিশ্ব ব্যাঙ্ক। যেমন, পাকিস্তানকে ২০ কোটি টাকা, আফগানিস্তানকে ১০ কোটি, মালদ্বীপকে ৭৩ লক্ষ এবং শ্রীলঙ্কাকে ১২৮ কোটি টাকা সহায়তার করা হবে। এছাড়াও, দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বেশ কয়েকটি দেশ যেমন, আর্জেন্টিনা, কম্বোডিয়া, কঙ্গো, হাইতি, কেনিয়া, ইয়েমেনকেও স্বল্প পরিমানে আর্থিক সহায়তা করবে বিশ্ব ব্যাঙ্ক।
বিশ্ব ব্যাঙ্কের গ্রুপ প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস জানিয়েছেন, ‘করোনা মহামারি রোধে আগামী ১৫ মাসে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানের তরফে ১৬০ বিলিয়ান মার্কিন ডলার ব্যায় করা হবে। যেসব দেশে করোনায় প্রকোপ সর্বাধিক- তাদেরকেই আপৎকালীন ভিত্তিতে এই আর্থিক সহায়তা করা হবে।’ বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের যৌথ প্রচেষ্টা করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করবে।
 
এর আগে করোনাভাইরাসের সঙ্গে যুঝতে নরেন্দ্র ভারতকে ২.৯ মিলিয়ন ডলার অর্থ সাহায্য করার ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত ছাড়া বিশ্বের আরও ৬৪টি দেশের জন্যে মোট ১৭.৪ কোটি ডলার অতিরিক্ত আর্থিক সহায়তারও ঘোষণা করেছেন ট্রাম্প।
 ইতিমধ্যেই, ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ২০০০ ছাড়িয়ে গিয়েছে। তারমধ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে এই ভাইরাসের কবলে ২৩৫ জন। সরকারি ভাবে মৃতের সংখ্যা ৫৩। তারমধ্যে বেশীরভাগ হয়েছে গতমাসে দিল্লিতে জমায়েতে অংশগ্রহণকারীদের থেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য