About Me

header ads

সুপ্রিম কোর্টের রায়ে অস্বস্তিতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী!

সুপ্রিম কোর্টের রায়ে ধাক্কা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের। ২০১৪ সালের মহারাষ্ট্র বিধানসভা ভোটে নির্বাচনী হলফনামায় ফৌজদারী মামলার কথা উল্লেখ করেননি দেবেন্দ্র ফড়নবিশ। তাঁর নির্বাচনী য়কে চ্যালেঞ্জ করে মামলা হয়। সেই মামলায় ফড়নবিশের পক্ষে রায় দেয় বম্বে হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। সেই মামলাতেই বম্বে হাইকোর্টের রায়কে মান্যতা দিল না দেশের সর্বোচ্চ আদালত।

ফড়নবিশ মালার বিচারের দায়িত্বে ছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন দীপক গুপ্তা ও অরুন্ধতী বসুর ডিভিশন বেঞ্চ। নির্দেশে ডিভিশন বেঞ্চের বিচারপতিরা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এই মামলা এগিয়ে নিয়ে য়াওয়ার কথা বলেছেন।

সুপ্রিম কোর্ট হাইকোর্টকে ওই মামলা ফের নতুন করে শোনার নির্দেশ দেয় মঙ্গলবার। ২০১৪ সালে মহারাষ্ট্রে বিধানসভা ভোট হয়। বিজেপি জয় পেয়ে ক্ষমতা দখল করে। মুখ্যমন্ত্রী হন দেবেন্দ্র ফড়নবিশ। এরপরই তাঁর নির্বাচনী জয়কে চ্যালেঞ্জ করে মামলা হয়। মামলা করেন সতীশ উকে নামের এক আইনজীবী। তাঁর অভিযোগ ছিল, ১৯৯৬ ও ২০০৩ সালে দু’টি ফৌজদারী মামলা হয়েছিল দেবেন্দ্র ফড়নবিশের বিরুদ্ধে। কিন্তু, তার কোনও উল্লেখ নেই নির্বাচনী হলফনামায়।

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ওই আবেদন শোনার এক্তিয়ার নিম্ন আদালতের। ফলে মামলা খারিজ করে দেয় নিম্ন আদালত। পরে আবেদনকারী বম্বে হাইকোর্টে মামলা দয়ের করেন। সেখানেও নিম্ন আদালতের নির্দেশ বহাল রাখা হয়।

Post a Comment

0 Comments