About Me

header ads

ছাত্র-ছাত্রীদের স্কুলমুখী করতে অভিনব উদ্যোগ এক শিক্ষকের!

রাজ্যের বিভিন্ন বিদ্যালয়গুলোতে ছাত্র-ছাত্রীর উপস্থিতের হার ইদানিং কালে খুবই কম লক্ষ করা যায়। কুমারঘাট মহকুমার অন্তর্গত পাবিয়াছড়া কলোনী এইচ এস স্কুলেও একই অবস্থা। তাই বিদ্যালয়ের পড়ুয়ারা যাতে বিদ্যালয়ে নিয়মিত আসে সেই লক্ষে এক অভিনব উদ্যোগ নিল বিদ্যালয়ের শিক্ষক প্রেমাংশু দেব। ছাত্র ছাত্রীদের মধ্যে উৎসাহ যোগাতে প্রতি মাসের ন্যায় এমাসেও ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত মোট 26 জন ছাত্র-ছাত্রীকে 20 টাকা দামের কলম উপহার তুলে দেন। মূলত মাসের মধ্যে যেসকল পড়ুয়াদের বিদ্যালয়ে উপস্থিতির হার সবচাইতে বেশি তাদের জন্যই মিলবে এই উপহারl

এক সাক্ষাৎকারে স্কুল শিক্ষক প্রেমাংশু দেব জানান ছাত্র-ছাত্রীরা যাতে প্রত্যেক দিন উৎসাহের সাথে স্কুলে আসে, উপস্থিতির হার যাতে বেশী থাকে তার লক্ষ্যে তিনি তার ব্যক্তিগত অর্থ ব্যয় করে প্রত্যেক মাসে ছাত্র-ছাত্রীদের এরকম বিভিন্ন উপহার দিয়ে থাকেন। একই দিনে নবম শ্রেনীর এক পড়ুয়া পীযুষ দেবনাথ যে অর্থের অভাবে নোটবই কিনতে পারছিলনা তাকেও নবমশ্রেণীর সমস্ত বিষয়ের নোটবই কিনে দেন ঐ শিক্ষক। এতে তাঁর নিজ অর্থের ১৬৫০ টাকা ব্যায় হয়েছে বলে জানিয়েছেন শিক্ষক প্রেমাংশু দেব। স্কুল শিক্ষকের এই উদ্যোগে খুশি ছাত্র-ছাত্রীরা। পড়াশুনা ভাল করা এবং ছাত্র ছাত্রীদের উৎসাহিত করতে শিক্ষকের এই উদ্যোগে অনুপ্রানিত ছাত্র ছাত্রীরা। তারও নিয়মিত স্কুল মুখী হচ্ছে।

কুমারঘাট মহকুমার অন্তর্গত পাবিয়াছড়া কলোনী এইচ এস স্কুলের শিক্ষক প্রেমাংশু দেবের এই অভিনব উদ্যোগে সফলতা এসেছে। তবে এই ক্ষেত্রে পূর্ণতা আসবে ফলাফলে মাধ্যমেই বলে মত পর্যবেক্ষক মহলের।

Post a Comment

0 Comments