About Me

header ads

দেশীয় সংস্থাগুলোর জন্য কর্পোরেট কর কমানোর সিদ্ধান্ত কেন্দ্রের!

দেশীয় কর্পোরেট সংস্থাগুলির জন্য সুখবর। দেশীয় সংস্থা ও নতুন উৎপাদনকারী কোম্পানিগুলির কর্পোরেট কর কমানোর ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এর ফলে কর্মসংস্থানের হার ও অর্থনৈতিক ক্রিয়াকলাপ বৃদ্ধি সম্ভব বলে মনে করছে কেন্দ্র। এখন থেকে দেশীয কর্পোরেট সংস্থাগুলোকে শুল্ক ও সারচার্জ সমেত ২৫.১৭ শতাংশ হারে কর দিতে হবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, বর্তমান আয়কর আইন সংশোধন করার জন্য অধ্যাদেশ আনা হচ্ছে যার মাধ্যমে কর আইনে এই বিষয়গুলি সংশোধন করা হবে। তাঁর কথায়, ‘চলতি অর্থ বছর থেকে কোনও ইনসেনটিভ ছাড়াই দেশীয় সংস্থাগুলো ১৫ শতাংশ হারে আয়কর দেবে অথবা ২২ শতাংশ হারে আয়কর দেবে তারা। এক্ষেত্রে, তারা আর ইনসেনটিভের আওতায় পড়বেন না।’ কর্পোরেট কর কমলে রাজস্বের পরিমান বাড়বে বলে মনে করা হচ্ছে।

সীতারমণ জানান যে, যেসব দেশীয় কর্পোরেট সংস্থা ইনসেনটিভ অব্যাহত রেখেছে তাদের ন্যূনতম বিকল্প করের হার ১৮.৫ শতাংশের থেকে কমিয়ে ১৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে। কেন্দ্রীয অর্থমন্ত্রীর এই ঘোষণার পরই শেয়ার বাজার চাঙ্গা হয়ে ওঠে। সেনসেক্স ৯০০ পয়েন্ট বৃদ্ধি পায়।

এছাড়াও কর্পোর্টদের সুবিধায় আরও একটি ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, জুলাইয়ের ৫ তারিখের মধ্যে যেসব সংস্থা বাই ব্যাক শেয়ারের ঘোষণা করেছে তাদের ক্ষেত্রে বেশি হারে কর ধার্য হবে না। এক্ষেত্রে তাদের আয়ের ২ শতাংশ কর্পোরেট সামাজিক দায়িত্ব খাতে আইআইটি, এনআইটি, ন্যাশনাল ল্যাবোরেটরিতে খরচ করতে পারবে।

Post a Comment

0 Comments