About Me

header ads

বামেদের সঙ্গে জোটে সম্মতি সোনিয়া গান্ধীর!

পশ্চিমবঙ্গ আসন্ন বিধানসভা ভোটে কংগ্রসের সঙ্গে বামেদের জোট হতে পারে। কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী এ ব্যাপারে সম্মতি জানিয়েছেন। রাজ্য কংগ্রেসের নেতারা জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রর সঙ্গে শুক্রবার আলোচনার পর এই সম্মতি এসেছে সোনিয়ার কাছ থেকে।

লোকসভা ভোটে বাম-কংগ্রেস জোট হয়নি। দু দলের নির্বাচনী পারফরম্যান্স ছিল হতদরিদ্র। বামফ্রন্ট একটিও আসন তো পায়ইনি, উপরন্তু তাদের ভোটের হার কমেছে ব্যাপকভাবে। কংগ্রেস জিতেছে মাত্র দুটি আসনে।

সোমেন মিত্র বলেছেন, “আলোচনার সময়ে আমরা আসন ভাগাভাগি নিয়ে উপনির্বাচনের আগের পরিস্থিতির কথা বলি। সোনিয়া এ ব্যাপারে সম্মতি দিয়ে বলেছেন, বামফ্রন্ট যদি রাজি হয় তাহলে আমরা জোটের ব্যাপারে এগোতে পারি।”

কংগ্রেসের এক প্রবীণ নেতা বলেছেন, “আমাদের রাজ্য সভাপতি সোনিয়াজিকে জানিয়েছেন যে এবারের উপনির্বাচন হবে তিনটি আসনে- নদিয়ার করিমপুর, পশ্চিম মেদিনীপুরের খড়গপুর ও উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে। কংগ্রেসের প্রস্তান খড়গপুর ও কালিয়াগঞ্জে তারা প্রার্থী দেবে, বামেরা প্রতিদ্বন্দ্বিতা করুক করিমপুর থেকে।”

কংগ্রেসের বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুতে কালিয়াগঞ্জ আসনটি খালি হয়েছে। খড়গপুরের বিধায়ক তথা রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এবার মেদিনীপুর লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং জিতেছেন। করিমপুরের তৃণমূল বিধায়ক এবার কৃষ্ণনগর লোকসভা আসনে থেকে জয়ী হয়েছেন।

কেন্দ্রে বিভিন্ন ইস্যুতে কংগ্রেস ও তৃণমূল কাছাকাছি থাকলেও, গত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস বামেদের সঙ্গে জোট করতে চাইছে। রাজ্যের কংগ্রেস ও বাম নেতারা তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের কৌশল তৈরি করতে চেয়েছেন।

কংগ্রেসের প্রবীণ নেতা জানিয়েছেন, “কংগ্রেসের সঙ্গে দিল্লিতে তৃণমূল কাছাকাছি থাকলেও রাজ্যে আমাদের কৌশল যে হাইকম্যান্ড বুঝতে পেরেছেন, তাতে আমরা খুশি। আমাদের হাই কম্যান্ড রাজ্যে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে আমাদের অবস্থান সমর্থন করেছে।”

এবারের লোকসভা ভোটে বিজেপি প্রধান বিরোধী দল হিসেবে উঠে এসেছে এ রাজ্যে। মোট ১৮টি আসন পেয়েছে তারা। তৃণমূল কংগ্রেস পেয়েছে ২২টি আসন।

Post a Comment

0 Comments