About Me

header ads

সমঝোতা এক্সপ্রেস বন্ধ করল পাকিস্তান, বন্ধ ভারতের হিন্দি সিনেমাও !

এবার সমঝোতা এক্সপ্রেস ট্রেন বন্ধ করে দিল পাকিস্তান, দু দেশের মধ্যে আরও অবনতি হল সম্পর্কের। সমঝোতা এক্সপ্রেস সপ্তাহে দুবার দিল্লি ও লাহোরের মধ্যে যাতায়াত করত। পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন তিনি যতদিন পদে বহাল থাকবেন, ততদিন এই রেল যোগাযোগ বন্ধ থাকবে।

ইসলামাবাদে এক সাংবাদিক সম্মেলনে রশিদ বলেন সমঝোতা এক্সপ্রেসের কামরাগুলি এখন থেকে ইদ উপলক্ষে যাত্রী পরিবহণের জন্য ব্যবহার করা হবে। তিনি বলেন, “আমি যতদিন রেলমন্ত্রী থাকব, ততদিন সমঝোতা এক্সপ্রেস চলবে না।”

এর মধ্যে পাকিস্তানের ওয়াঘা সীমান্তের কাছে সমঝোতা এক্সপ্রেস থামিয়ে দেওয়া হয়েছে, যাত্রীরা আটকে রয়েছেন। পাকিস্তান নিজেদের কর্মীদের নিরাপত্তার কারণ দেখিয়ে ট্রেন ভারতে ঢুকতে দেয়নি। উত্তর রেলওয়ের এক মুখপাত্র জানিয়েছেন লাহোর থেকে দিল্লিগামী ট্রেনে সফর করছেন ১১০ জনের মত যাত্রী।

মুখপাত্রটি বলেছেন, “পাকিস্তান কর্তৃপক্ষ সমঝোতা এক্সপ্রেসের কর্মীদের নিরাপত্তা নিয়ে কিছু প্রশ্ন তুলেছে। আমরা ওঁদের বলেছি এ দিকে সবকিছুই স্বাভাবিক রয়েছে। তবে আমরা আমাদের ইঞ্জিন পাঠাচ্ছি যাতে আমাদের কর্মীরা ওয়াগা থেকে আটারি পর্যন্ত ট্রেন নিয়ে আসতে পারেন।”

কূটনৈতিক সম্পর্ক নিয়ে পাকিস্তানের কাছে আর্জি জানানোর কিছুক্ষণ পরেই এ সিদ্ধান্ত ঘোষণা করে প্রতিবেশী দেশটি। বুধবার পাকিস্তান ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে এবং দু দেশের মধ্যে বাণিজ্যসম্পর্ক ছিন্ন করে।

এ দিকে পাকিস্তানের সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে ভারতীয় কোনও সিনেমাও আর দেখানো হবে না সে দেশে। এ ব্যাপারে জিও ইংলিশ তথ্য প্রধানমন্ত্রীর সম্প্রচার সম্পর্কিত বিশেষ সহায়ক ডক্টর ফিরদৌস আশিক আওয়ানকে উদ্ধৃত করেছে। তিনি বলেছেন, “কোনও ভারতীয় সিনেমা পাকিস্তানি প্রেক্ষাগৃহে দেখানো হবে না।”

Post a Comment

0 Comments