About Me

header ads

ফের তথ্য যাচাই নয়, ৩১ অগাস্টেই অনলাইনে বাদ পড়াদের নাম প্রকাশে সুপ্রিম নির্দেশ!

এনআরসি নিয়ে সরকারের আবেদন ধোপে টিকল না। এনআরসি তালিকা পুনরায় খতিয়ে দেখা হবে না। ৩১ অগাস্টেই অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়াদের নাম প্রকাশ করতে হবে। মঙ্গলবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ৩১ অগাস্ট অনলাইনে অসমে জাতীয় নাগরিকপঞ্জির তালিকা থেকে বাদ পড়াদের নাম প্রকাশ করতে হবে। উল্লেখ্য, ওই দিনই এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের সময়সীমা।

প্রসঙ্গত, কিছুদিন আগেই এনআরসি তালিকা থেকে বাদ পড়ার জেলাভিত্তিক হিসেব প্রকাশ্যে আনে অসম সরকার। ওই তালিকা দেখে জানা গিয়েছে, বাংলাদেশ সীমান্ত সংলগ্ন জেলাগুলিতে বাদ পড়াদের হার কম। সে তুলনায় অন্য জেলাগুলিতে বাদ পড়াদের হার বেশি। এই তথ্যকে সামনে রেখেই সরকারের তরফে জানানো হয়েছিল এনআরসি প্রক্রিয়ায় ত্রুটি রয়েছে। উল্লেখ্য, প্রতিটি জেলায় এনআরসি তালিকা থেকে বাদ পড়াদের হার মুখবন্ধ খামে জমা দিতে গত বছরের ১৬ অগাস্ট জাতীয় নাগরিকপঞ্জীর কো-অর্ডিনেটর প্রতীক হাজেলাকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

এনআরসিতে অন্তর্ভুক্তি ও বাদ পড়ার তালিকার প্রক্রিয়া ত্রুটিপূর্ণ। আর সে কারণেই বাংলাদেশ সীমান্ত সংলগ্ন জেলাগুলিতে ২০ শতাংশ নাগরিকের তথ্যপঞ্জি খতিয়ে দেখার দাবি জানিয়েছে সরকার। এই প্রেক্ষিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি আরএফ নরিম্যানের বেঞ্চ জানিয়ে দেয় যে, এনআরসি প্রক্রিয়া পুনরায় করা যাবে না। বিচারপতিদের বেঞ্চ স্পষ্ট ভাষায় জানিয়ে দেয় যে, ‘‘আমরা চাই নির্ধারিত সময়েই এনআরসি তালিকা প্রকাশ করা হোক’’।

Post a Comment

0 Comments