About Me

header ads

কাশ্মীরে ৩৭০ নিয়ে জরুরি শুনানি হবে না, জানাল সুপ্রিম কোর্ট!

৩৭০ ধারা সম্পর্কিত রাষ্ট্রপতির নির্দেশকে চ্যালেঞ্জ করে আবেদনের জরুরি শুনানি হবে না বলে বৃহস্পতিবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। আইনজীবী এম এল শর্মা এ সম্পর্কিত যে আবেদন করেছেন, তা যথাসময়ে শোনা হবে বলে জানিয়েছে বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ। এম এল শর্মা ১২ বা ১৩ অগাস্ট এই মামলার শুনানির আবেদন করেছিলেন।

সমাজকর্মী তহসিন পুনাওয়ালা কাশ্মীরে কারফিউয়ের বিরুদ্ধে এবং রাজনৈতিক নেতানেত্রীদের গ্রেফতারকে চ্যালেঞ্জ করে একটি আবেদন করেছিলেন। বেঞ্চ সে আবেদন নাকচ করে দিয়ে বলেছে, এই আবেদন প্রধান বিচারপতির কাছে তালিকাভুক্ত করা হবে।

পুনাওয়ালা তাঁর আবেদনে বলেছেন দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি ও জম্মু কাশ্মীর পিপলস কনফারেন্সের নেতা সাজ্জাদ লোনকে রবিবার গৃহবন্দি করা হয়, ও পরে তাঁদের আটক করা হয়। একই সঙ্গে তিনি কারফিউ ও বিধিনিষেধ প্রত্যাহারের কথা বলেন। এই বিধিনিষেধের মধ্যে রয়েছে ফোন, ইন্টারনেট ও খবরের চ্যানেল বন্ধ রাখা।

পুনাওয়ালার তরফে আদালতে সওয়াল করতে গিয়ে আইনজীবী সুহেল মালিক বলেন তিনি ৩৭০ ধারা নিয়ে কোনও মতামত দিচ্ছেন না, শুধু বিধিনিষেধের প্রত্যাহার চাইছেন। তিনি আরও বলেন, মানুষের নিজের পরিবারের মানুষদের সঙ্গে কথা বলা প্রয়োজন, তাঁদের ভালোমন্দ জানা অধিকারের মধ্যে পড়ে।

মঙ্গলবার জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার ও রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ কর নিয়ে সরকারের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে সংসদ। এ এলাকায় এখন থেকে আইনের বেশ কিছু বদল হবে। বদলে যাবে সম্পত্তি সম্পর্কিত আইন, অপরাধ সম্পর্কিত আইন, এবং অতি গুরুত্বপূর্ণ তথ্যের অধিকার আইন এবং শিক্ষাসম্পর্কিত আইনও।

Post a Comment

0 Comments