About Me

header ads

দিল্লি-লাহৌর বাস পরিষেবা বাতিল করল ভারতও!

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল ঘিরে ভারত-পাক সম্পর্ক ক্রমশই তলানিতে ঠেকছে। এবার দিল্লি-লাহৌর বাস পরিষেবা বাতিল করল ভারত। সোমবার বাস পরিষেবা বাতিল করার সিদ্ধান্ত নেয় মোদী সরকার। উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পরই বাস পরিষেবা বাতিল করে পাকিস্তান। এরপরই বাস পরিষেবা বাতিলের সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর। প্রসঙ্গত, ৩৭০ ধারা বাতিলের জেরে সমঝোতা এক্সপ্রেস বন্ধ করেছিল পাকিস্তান। এরপর সমঝোতা এক্সপ্রেস বাতিল করে ভারতও।

অন্যদিকে, ৩৭০ ধারা বাতিলের পর থমথমে বাতাবরণেই ঈদ পালিত হচ্ছে উপত্যকায়। ঈদে জম্মু-কাশ্মীরে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আগাম সতর্কতা নিয়েছে প্রশাসন। ঈদের প্রাক্কালে শ্রীনগরে কার্ফু জারি করা হয়েছে। পাশাপাশি রবিবার থেকে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। বহু জায়গায় দোকান বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে পুলিশ। বিভিন্ন বিক্রেতাদের ঘরে ফেরার নির্দেশ দিয়েছে পুলিশ। ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত ঘোষণার আগে থেকেই নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে ভূ-স্বর্গকে। ৩৭০ ধারা রদের পর জম্মু-কাশ্মীরে নিরাপত্তা আরও বাড়নো হয়েছে।

এদিন সকাল থেকেই উপত্যকার বিভিন্ন প্রান্তে শান্তিপূর্ণ ভাবেই ঈদের নমাজ পাঠ চলছে বলে টুইটারে জানিয়েছে জম্মু-কাশ্মীর। এখনও পর্যন্ত কোনও অশান্তির খবর মেলেনি বলে জানিয়েছে পুলিশ।
 
পুলিশের এক শীর্ষ আধিকারিক বলেন, ‘‘সোমবার উপত্যকায় নিরাপত্তা বাহিনী মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। শান্তিপূর্ণ ভাবে যাতে ঈদ উদযাপন করা যায় সে দিকে নজর দেওয়া হচ্ছে। উল্লেখ্য, গত শুক্রবার কিছুটা নিরাপত্তা ব্যবস্থা শিথিল করা হয়েছিল উপত্যকায়। যদিও রবিবার বিকেল থেকে ছবিটা ফের বদলাতে শুরু করে। মাইকে করে বিভিন্ন এলাকায় পুলিশের তরফে ঘোষণা করে বলা হয় যে, ফের কার্ফু জারি করা হয়েছে। এখনও যে সমস্ত এলাকায় কার্ফু জারি করা হয়েছে, সেখানে মোবাইল, ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

Post a Comment

0 Comments