About Me

header ads

জম্মু-কাশ্মীরের সচিবালয় থেকে সরল জম্মু-কাশ্মীরের পতাকা!

৩৭০ ধারা বাতিলের ৩ সপ্তাহ পর শ্রীনগরে সচিবালয় থেকে সরানো হল জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা। রবিবার শ্রীনগরে সচিবালয়ে শুধুমাত্র উড়তে দেখা গেল জাতীয় পতাকাকে। তবে ভূ-স্বর্গের নিজস্ব পতাকা সরানো প্রসঙ্গে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, গত ৫ অগাস্ট ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করে মোদী সরকার। জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়া হয়। কেন্দ্রের এই ‘সাহসী’ সিদ্ধান্তের সময় থেকেই নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে রাখা হয়েচে উপত্যকাকে। এখনও ভূ-স্বর্গে প্রশাসনের কড়াকড়ি রয়েছে, সেই আবহে জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা সরানো উল্লেখযোগ্য বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এ প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেসকে এক সরকারি আধিকারিক জানান, এ সিদ্ধান্তের জন্য ১ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করার দরকার নেই সরকারের। এ প্রসঙ্গে এক সূত্রের তরফে জানা যায়, ‘‘রাজ্যের নিজস্ব পতাকা গত ৭ অগাস্টেই সরাতে পারত’’। আর কোথাও রাজ্যের পতাকা উত্তোলন করা হবে না।

এদিকে, রবিবারও উপত্যকার বিভিন্ন ‌অংশে কড়া নিরাপত্তার ছবি সামনে এসেছে। যদিও কাশ্মীরের বিভিন্ন জায়গায় প্রশাসনিক কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়েছে। এখনও উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা কার্যত থমকে। যদিও সরকারের তরফে জানানো হয়েছে, অধিকাংশ এলাকায় ল্যান্ডলাইন পরিষেবা চালু করা হয়েছে। শ্রীনগর, উত্তর ও দক্ষিণ কাশ্মীরের অধিকাংশ বাসিন্দাই জানিয়েছেন যে, এখনও তাঁদের ল্যান্ডলাইন পরিষেবা চালু হয়নি। কাশ্মীরজুড়ে এখনও বন্ধ রাখা হয়েছে মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড পরিষেবা।

Post a Comment

0 Comments