About Me

header ads

‘ভারতরত্ন’-এ ভূষিত হলেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি!

বৃহস্পতিবার ভারতরত্ন সম্মান পেলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বৃহস্পতিবার প্রাক্তন রাষ্ট্রপতিকে ভারতরত্ন পুরস্কার প্রদান করেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আগেই ভারতরত্ন সম্মান প্রদানের কথা ঘোষণা করা হয়েছিল। চলতি বছরের জানুয়ারিতে ভারতরত্ন প্রদানের কথা ঘোষণা করা হয়। প্রণব মুখোপাধ্যায়কে সে সময় অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী-সহ অন্যান্যরা।

ভারতরত্ন সম্মান প্রদানে তাঁর নাম ঘোষণার পরই টুইটারে সকলকে ধন্যবাদ জানিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। চলতি বছরের ২৫ জানুয়ারি টুইটে তিনি লিখেছিলেন, ‘‘এই মহান সম্মান পেয়ে আমি দেশবাসীর কাছে কৃতজ্ঞ। আমি বরাবর বলি যে, আমি না যতটা দিয়েছি, তার থেকে জনগণের থেকে অনেক পেয়েছি’’।
প্রায় ৫ দশক ধরে রাজনীতিতে রয়েছেন প্রণব মুখোপাধ্যয়। কংগ্রেসে বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন প্রণববাবু। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, নরসিমহা রাও, মনমোহন সিংয়ের সরকারে অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন প্রণব মুখোপাধ্যায়। ২০১২ সালে দেশের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন প্রণব। ২০১২-১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন তিনি। দ্বিতীয় ইউপিএ সরকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পদে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন বাংলার প্রণব।
 
১৯৩৫ সালের ১১ ডিসেম্বর পশ্চিমবঙ্গের বীরভূমের মিরাটি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে স্নাতকোত্তর হন প্রণব। এলএলবি ডিগ্রিও পান তিনি। রাষ্ট্রপতি হওয়ার পরও নিয়ম করে দুর্গাপুজোর সময় জন্মভিটে মিরাটির বাড়িতে আসতেন প্রণববাবু।

Post a Comment

0 Comments