About Me

header ads

দুর্নীতিকাণ্ডে গ্রেফতার নওয়াজ-কন্যা মারিয়াম!

সুগার্স মিল দুর্নীতির অভিযোগে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তনয়া মারিয়াম শরিফকে বৃহস্পতিবার গ্রেফতার করল ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)। লাহোরের কোট লাখপত জেলে বাবা নওয়াজ শরিফের সঙ্গে দেখা করতে গিয়েই গ্রেফতার হন মারিয়াম। প্রসঙ্গত, নওয়াজ শরিফ পানামা পেপার্স মামলায় গ্রেফতার হওয়ার পর, পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) দলের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন মারিয়ম। ‘ডন’-এর খবর অনুযায়ী, শরিফ পরিবারের অন্যান্য সদস্যদের মতো মারিয়ম বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ ছিল, এদিন সেই মামলাতেই তাঁকে গ্রেফতার করে ন্যাব।

চৌধুরি সুগার্স মিল লিমিটেডের মালিকানার অংশীদার হিসাবে মারিয়াম এবং তাঁর বাবা নওয়াজ শরিফ, কাকা শাহবাজ শরিফ এবং খুড়তুতো ভাই-বোন হামজা শাহবাজ এবং ইউসুফ আব্বাসের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো। মারিয়মের বিরুদ্ধে দায়ের মামলার উপর ভিত্তি করে ন্যাবের তরফে ছটি প্রশ্ন সম্বলিত একটি প্রশ্নপত্র দেওয়া হয়েছিল। আজ বেলা ৩ টের মধ্যে সেই সব প্রশ্নের উত্তর দেওয়ার কথা ছিল মারিয়মের। তবে এরআগেই ন্যাবের আধিকারিকরা লাহোরের কোট লাখপত জেলে পৌঁছে তাঁকে গ্রেফতার করেন।

‘ডন’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, শরিফ পরিবারের তরফে করা অসংখ্য অর্থিক লেনদেনের নথি হাতে আসে ন্যাবের। সেই অর্থের সুবিধাভোগীদের মধ্যে রয়েছেন মারিয়ম এবং চৌধুরী সুগার মিলের অন্যান্য মালিকরাও। লন্ডনের অভিজাত এলাকা অ্যাভেনফিল্ড হাউসের একটি অ্যাপার্টমেন্টের মালিকানা সংক্রান্ত দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ১০ বছরের জেল হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালে পানামা পেপার্স সংক্রান্ত আল-আজিজিয়া স্টিল মিলস মামলায় গত ২৪ ডিসেম্বর পাকিস্তানের দুর্নীতিদমন আদালত সাজা দিয়েছিল নওয়াজ শরিফকে। তাৎপর্যপূর্ণভাবে, গত মাসেই মারিয়ম অভিযোগ করেছিলেন যে তাঁর বাবা নওয়াজ শরিফের বিরুদ্ধে সাজা ঘোষণা করেছিলেন যে বিচারক, তাঁকে জোর করে বাধ্য করা হয়েছিল এই কাজটি করতে। এমনকি মারিয়ম একটি ভিডিও প্রকাশ করেন যেখানে সেই বিচারক দাবি করেন যে, নওয়াজ শরিফকে দোষী সাব্যস্ত করার জন্য তাঁর উপর চাপ তৈরি করা হয়েছিল।

Post a Comment

0 Comments