About Me

header ads

দুটি কেন্দ্রীয় পরীক্ষা ইউনিট গঠন করল ত্রিপুরা শিক্ষা দফতর!

ত্রিপুরায় দুটি কেন্দ্রীয় পরীক্ষা ইউনিট গঠন করেছে রাজ্য শিক্ষা দফতর। গুণগত শিক্ষার লক্ষ্যে বুনিয়াদি এবং উচ্চ বুনিয়াদি স্তরে পৃথক কমিটি ওই ইউনিটগুলি পরিচালনা করবে।

ইউনিটগুলি পরীক্ষার প্রশ্নপত্র তৈরির পাশাপাশি এসসিআরটি-র ওয়েবসাইটে আপলোড করবে। আগামী মাস থেকে ইউনিটগুলি কাজ শুরু করবে বলে সূত্রের খবর।

বুনিয়াদি স্তরে কমিটি এসএসএ অধিকর্তা বিম্বিসার ভট্টাচার্যের নেতৃত্বে এবং উচ্চ বুনিয়াদি স্তরে কমিটি উচ্চ শিক্ষা দফতরের সচিব অনিমেষ দেববর্মার নেতৃত্বে গঠিত হয়েছে বলে জানা গিয়েছে।

এছাড়াও একজন প্রধান শিক্ষক, একজন শিক্ষক বিজ্ঞান, হিউমিনিটিজ এবং কমার্সের জন্য, অ্যাসিস্ট্যান্ট ইউডিসি অথবা এলডিসি, কম্পিউটার অ্যাসিস্ট্যান্ট এবং এলডিসি রয়েছেন কমিটিতে।

খবর অনুযায়ী, ওই কমিটি সারা ত্রিপুরা রাজ্যের বুনিয়াদি এবং উচ্চ বুনিয়াদি বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি এবং নবম ও দশম শ্রেণির প্রশ্নপত্র তৈরি করবে।

প্রতি বছর দু’বার ছাত্রছাত্রীদের মূল্যায়নে অগাস্টের প্রথম সপ্তাহ এবং ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ স্থির করা হয়েছে। এছাড়া মাসিক পরীক্ষা সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে এবং বার্ষিক পরীক্ষা ফেব্রুয়ারির তৃতীয় অথবা মার্চের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে।

শিক্ষা দফতর সারা রাজ্যের জন্য অভিন্ন পরীক্ষাসূচি চালু করতে চলেছে। তাছাড়া প্রশ্নপত্রগুলো ইংরেজি এবং বাংলায় ছাপানো হবে।

প্রসঙ্গত, তৃতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৭৫টি এবং নবম ও দশম শ্রেণি পর্যন্ত ৩৬টি বিষয় রয়েছে।

শিক্ষা দফতরের এক আধিকারিকের দাবি, বুনিয়াদি স্তরে ৩.২০ লক্ষ এবং নবম শ্রেণিতে ৫৫ হাজার ও একাদশ শ্রেণিতে ৩৬ হাজার ছাত্রছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Post a Comment

0 Comments