About Me

header ads

ত্রিপুরা পঞ্চায়েত নির্বাচনে ১৭ কোম্পানি রক্ষী মোতায়েন!

ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে ত্রিপুরায়। ভোটপর্ব অবাধ ও শান্তিপূর্ণভাবে অতিবাহিত করার জন্য রাজ্য আরক্ষা প্রশাসন পুরোপুরি প্রস্তুত। শনিবার রাজ্য পুলিশের মহানির্দেশকের কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে অতিরিক্ত মহানির্দেশক অরিন্দম নাথ এবিষয়ে বিস্তারিত তথ্য জানান। পুলিশ, টিএসআর এবং হোমগার্ড নিয়োজিত থাকবেন।
 
শুধু তা-ই নয়, নির্বাচনী ক্ষেত্রে নিরাপত্তা সুনিশ্চিত করতে ১৭ কোম্পানি বিএসএফ ও সিআরপিএফ মোতায়েন করা হবে৷ রাজ্যে ৬১১১টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৮৩৩টি গ্রাম পঞ্চায়েতের ১৮৯৪টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে৷ পঞ্চায়েত সমিতির ৩৩৭টি পঞ্চায়েত সমিতি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে৷ ভোট গ্রহণ করা হবে ৮২টি পঞ্চায়েত সমিতির আসনে৷ প্রার্থী সংখ্যা ২০৭ জন। জেলা পরিষদের ৩৭টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন৷ জেলা পরিষদের ৭৯ টি আসনে ভোট গ্রহণ করা হবে৷ প্রার্থী সংখ্যা ২২০ জন৷ মোট ২৬১৫টি বুথের মধ্যে ১৮৪৮টি ভোট ভোট গ্রহণ করা হচ্ছে৷ অর্থাৎ ৭১ শতাংশ বুথে এবার ভোট গ্রহণ করা হবে৷ ৫৮টি ব্লকের মধ্যে ২৯ টি ব্লক এলাকায় ভোট হচ্ছে৷

অতিরিক্ত পুলিশের মহানির্দেশক অরিন্দম নাথ জানান, ১০ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে ১৭টি রাজনৈতিক মামলা গৃহীত হয়েছে৷ রাজনৈতিক সংঘর্ষে বিজেপির ১০ জন, সিপিএমের ৬ জন, কংগ্রেসের ৯জন, নির্দল ৬ জন, এবং আমরা বাঙালি দলের ৪ জন আহত হয়েছেন৷ পুলিশ তিনটি মামলায় বিশেষ করে ধর্মনগরে ৬জন সিপিএম সমর্থক, সাতচাঁদে ১০ জন বিজেপি সমর্থক এবং ইরানিতে ৫ জন কংগ্রেস সমর্থককে পুলিশ গ্রেপ্তার করেছে। তিনি আরও জানান রাজ্যে যে ১৮৯৪টি বুথে ভোটগ্রহণ করা হবে। তার মধ্যে ৬৭৬টি সাধারণ বুথ কেন্দ্র এবং ১১৭২টি স্পর্শকাতর ভোট কেন্দ্র হিসেবে চিহ্ণিত হয়েছে। স্পর্শকাতর ভোট কেন্দ্রগুলিতে ৪জন কেন্দ্রীয় বাহিনী এবং সাধারণ কেন্দ্র গুলিতে ৩জন কেন্দ্রীয় নিরাপত্তা কর্মী থাকবে৷ রাজ্যের মোট ২৯টি ব্লকে স্ট্রং রুম করা হবে৷ স্ট্রং রুমের নিরাপত্তার দায়িত্বে থাকবে টিএমআর বাহিনী।

অরিন্দম নাথ আরও জানান, ২২৫ জন সেক্টর অফিসার ৩৭জন রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসার নিযুক্ত রয়েছেন। নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য ১৩৮টি পুলিশ মোবাইলের ব্যবস্থা করা হয়েছে। ৩২ জন অবজারভারকেও নিযুক্ত করা হয়েছে। ভোটপর্ব অবাধ ও শান্তিপূর্ণভাবে অতিবাহিত করতে তিনি সকলের সহযোগিতা আহ্বান করেছেন।

Post a Comment

0 Comments