About Me

header ads

আমরা কি পিৎজা ডেলিভারি করছি নাকি বিল পাস?

লোকসভার পর রাজ্যসভাতেও তিন তালাক বিল পাস করেছে মোদী সরকার। যা নিয়ে সরব হয়েছে বিরোধীরা। এই আবহে এবার মোদী সরকারকে একহাত নিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। যেভাবে তড়িঘড়ি করে সংসদে বিল পাস করাচ্ছে সরকার, তাতে সরব হয়েছে তৃণমূল। এ প্রসঙ্গে মোদী সরকারকে কটাক্ষের সুরে ডেরেক বলেছেন, ‘‘আমরা কি পিৎজা ডেলিভারি করছি নাকি বিল পাস করাচ্ছি?’’।

এ প্রসঙ্গে টুইট করে রাজ্যসভার তৃণমূল সাংসদ বলেছেন, বিল খতিয়ে দেখে পর্যালোচনা করা হয় সংসদে। কিন্তু বিল পাস করাতে গিয়ে এত তাড়াহুড়ো করা হচ্ছে। আমরা বিল পাস করাচ্ছি নাকি পিৎজা ডেলিভারি করছি? টুইটের সঙ্গে একটি তথ্য উল্লেখ করে চার্ট প্রকাশ করেছেন তৃণমূল সাংসদ। ওই চার্টে ডেরেক উল্লেখ করেছেন, ২০০৪-২০০৯ সালে সংসদে মোট বিলের ৬০ শতাংশ খতিয়ে দেখা হয়েছিল। ২০০৯-২০১৪ সালে এই হার বেড়ে হয়েছিল ৭১ শতাংশ। ২০১৪-১৯ সালে এই হার কমে দাঁড়িয়েছে ২৬ শতাংশে। বর্তমানে লোকসভায় ১৮টি পাস হওয়া বিলের মধ্যে মাত্র একটি খতিয়ে দেখা হয়েছে।

উল্লেখ্য, কংগ্রেস-সহ বিরোধী দলগুলির সমালোচনা সত্ত্বেও রাজ্যসভায় পাস হয় তিন তালাক বিল। মঙ্গলবার ওই বিল পাসের নেপথ্যে বড় ভূমিকা পালন করেছে এনডিএ-র শরিক জেডিইউ-এর সাংসদদের ওয়াকআউট। তিন তালাক বিল ঘিরে গোটা দেশে যেভাবে চর্চা চলছে, সেই প্রেক্ষাপটে ডেরেকর এই কটাক্ষ রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Post a Comment

0 Comments