About Me

header ads

দেশদ্রোহিতা আইন বাতিলের কোনও প্রস্তাব নেই!

দেশদ্রোহিতা আইন প্রত্য়াহার করার কোনও প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে নেই। মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্য়ানন্দ রাই রাজ্য়সভায় জানিয়েছেন, দেশদ্রোহী, বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াই করার জন্য় এ আইনের প্রয়োজন রয়েছে।

টিআরএসের সাংসদ বান্দা প্রকাশের এক লিখিত প্রশ্নের জবাবে রাই এ কথা জানিয়েছেন। প্রকাশের প্রশ্ন ছিল এই আইন বাতিল করার পরিকল্পনা সরকারের রয়েছে কিনা। তার উত্তরে রাই বলেন, ভারতীয় দণ্ডবিধির আওতায় দেশদ্রোহিতা আইন বাতিল করার কোনও প্রস্তাব নেই। কার্যকরীভাবে দেশদ্রোহী, বিচ্ছিন্নতাবাদী এবং সন্ত্রাসবাদীদের বিরুদ্ধতা করার জন্য় এই আইনের প্রয়োজন রয়েছে।

ভারতীয় দণ্ডবিধির ১২৪ এ ধারায় বলা হয়েছে, কোনও কথা বলে বা অন্য কোনও ভাবে ঘৃণা ছড়ানোর বা সম্মানহানির চেষ্টা করলে, অথবা উত্তেজনা ছড়িয়ে বা উত্তেজনা ছড়ানোর চেষ্টা করে সরকারের প্রতি বিরাগ প্রকাশ করলে এই আইন প্রযোজ্য।

এই আইনের আওতায় তিন বছর থেকে যাবজ্জীবন পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এবার ভোটের আগে কংগ্রেস তাদের নির্বাচনী ইস্তাহারে এই আইন বিলোপসাধনের প্রতিশ্রুতি দিয়েছিল। এ প্রতিশ্রুতির কারণে বিজেপির তোপের মুখেও পড়েছিল তারা।

তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, এনডিএ সরকার দেশদ্রোহী আইন কঠোরতর করার চেষ্টা করবে। যার ফলে দেশদ্রোহী শক্তিকে মোকাবিলা করা যাবে।

Post a Comment

0 Comments