About Me

header ads

রানির মুকুটে নয়া পালক, পিটি ঊষা এখন ‘ভেটেরান পিন’!

ভারতের ট্র্যাক অ্য়ান্ড ফিল্ডের কিংবদন্তি অ্যাথলিট পিটি ঊষার মুকুটে নতুন পালক। ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তাঁকে ‘ভেটারেন পিন’ সম্মানে সম্মানিত করছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশন (আইএএএফ)।

এই বিশেষ সম্মান নিতে ৫৫ বছরের ‘পাওলি এক্সপ্রেস’ উড়ে যাবেন দোহাতে। ওখানকার কাতার ন্য়াশনাল কনভেনশন সেন্টারে আগামী ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে আইএএএফ কংগ্রেস। উদ্বোধনী অনুষ্ঠানে পুরস্কার প্রদান সেরেমনিতে ভেটারেন পিন তুলে দেওয়া হবে পিটি ঊষার হাতে। ‘কুইন অফ ইন্ডিয়ান ট্র্য়াক অ্যান্ড ফিল্ড’কে আইএএএফ-এর সিইও জন রিডজিওন কেরলের কোঝিকোড়ের বাসিন্দাকে এক চিঠি পাঠিয়েছেন। সেখানে লেখা রয়েছে, “বিশ্ব অ্যাথলিটকসে আমার দীর্ঘ অবদানের জন্য় আপনাকে এই বিশেষ সম্নান দিতে পেরে আমরা গর্বিত।” এই চিঠিই টুইট করেছেন ঊষা।

পিটি ঊষার আর আলাদা করে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজন নেই। ভারতের সর্বকালের অন্য়তম সেরা অ্যাথলিটদের তিনি। ১০০, ২০০, ৪০০, ৪০০ মিটার হার্ডলস ও ৪x৪০০ মিটার রিলেতে তাঁর স্বর্ণ পদক রয়েছে। ১৯৮৫-তে জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত অলিম্পিকে পিটি ঊষা ইতিহাস লিখেছিলেন। প্রথম ভারতীয় হিসেবে ৪০০ মিটার হার্ডেলের ফাইনালে গিয়েছিলেন তিনি। কিন্তু কয়েক সেকেন্ডের জন্য় ব্রোঞ্জ হাতছাড়া করেন তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য